,

সর্বশেষ
bnr ad 250x70 1

পদ্মা সেতুর দু’প্রান্তের এপ্রোচ রোডের কাজ প্রায় শেষ

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ মূল পদ্মা সেতুর কাজ প্রাথমিক পর্যায়ে থাকলেও প্রায় শেষ হয়ে এসেছে দু’প্রান্তের এপ্রোচ রোডের কাজ। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, মাওয়া প্রান্তে আগামী মাসের মধ্যে আর জাজিরা প্রান্তে কাজ শেষ হবে চলতি বছরের ডিসেম্বরেই। মূল সেতুর প্রায় দুই বছর আগেই এপ্রোচ রোডের কাজ শেষ হয়ে আসায় জাজিরা প্রান্তটি যানবাহন চলাচলের জন্য খুলে দেয়ার পরিকল্পনা রয়েছে। পদ্মা সেতু নিয়ে ধারাবাহিক রিপোর্টের ১৯ তম পর্ব।

নদী পথে মাওয়া প্রান্ত থেকে জাজিরার দিকে যতদূর যাওয়া যায়, চোখে পড়ে মূল সেতুর নির্মাণ কাজ। গত ডিসেম্বরে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর পুরো দমে এগিয়ে চলছে কাজ।

এই সেতুর সঙ্গে দুই প্রান্তের সংযোগ তৈরি করবে যে সড়ক, তার কাজও প্রায় শেষের দিকে। জাজিরা প্রান্তের মূল এপ্রোচ রোডটি ১০ দশমিক ৬৭ কিলোমিটার দৈর্ঘ্যের। এর সঙ্গে আশপাশের স্থানীয় সড়কগুলোকে সংযোগ দেয়ার উদ্দেশ্যে নির্মাণ করা হচ্ছে আরো ১২ কিলোমিটার সার্ভিস রোড। আর মাওয়া প্রান্তে ১ দশমিক ৬৭ কিলোমিটার এপ্রোচ রোডের সঙ্গে যোগ হচ্ছে আরো ৩ কিলোমিটার সার্ভিস রোড।

জাজিরা প্রান্তের এপ্রোচ রোডটিতে এর মধ্যেই ১৫০ থেকে ২৭০ মিটার লম্বা ৫টি ব্রিজ, বিশটি কালভার্ট ও আটটি আন্ডারপাসের কাজ শেষ করা হয়েছে। শেষের দিকে মাওয়া এপ্রোচ রোডের কাজও।

পদ্মা বহুমুখী সেতু সিএসসি প্রকল্প ব্যবস্থাপক কর্নেল মো. মুনিরুল হক বলেন, মূল অংশের কাজ শেষ হয়েছে। এখন ফিনিশিং টাচের মধ্যে আছি আমরা।

জাজিরা প্রান্তের কাজ শেষ হতে নির্ধারিত সময়ের চেয়ে কয়েকমাস বেশি সময় লাগলেও তাতে মূল কাজে কোন সমস্যা হবে না বলে দাবি করলেন পদ্মা বহুমুখী সেতুর প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম।

এ পর্যন্ত মাওয়া প্রান্তে ৯০ ভাগ এবং জাজিরা প্রান্তে ৭২ ভাগ সংযোগ সড়কের কাজ শেষ হয়েছে।

মতামত...