,

সর্বশেষ
bnr ad 250x70 1

পবিত্র আখেরি চাহার শোম্বা আজ

bnr (new)1নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম:: পবিত্র আখেরি চাহার শোম্বা আজ বুধবার। হিজরি সালের সফর মাসের শেষ বুধবার মুসলিম বিশ্বে অত্যন্ত মর্যাদাপূর্ণ স্মারক দিবস হিসেবে পবিত্র আখেরি চাহার শোম্বা পালিত হয়। ইসলামের সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ মহানবী হজরত মুহাম্মদ (দ.)-এর জীবনে আখেরি চাহার শোম্বা বিশেষভাবে উল্লেখযোগ্য বলে বিভিন্ন ধর্মীয় গ্রন্থে পাওয়া যায়। নবী করিম (দ.) ইন্তেকালের আগে এদিনে কিছুটা সুস্থতা বোধ করেছিলেন। ফারসিতে এ দিনটিকে আখেরি চাহার শোম্বা নামে অভিহিত করা হয়। যার অর্থ শেষ চতুর্থ বুধবার। রাসুলুল্লাহ (দ.) জীবনে শেষবারের মতো রোগমুক্তি লাভ করেন বলে দিনটিকে মুসলমানেরা প্রতিবছর ‘শুকরিয়া দিবস’ হিসেবে পালন করেন। তাঁরা নফল ইবাদত-বন্দেগির মাধ্যমে দিবসটি অতিবাহিত করেন। তাই উম্মতে মুহাম্মদীর আধ্যাত্মিক জীবনে আখেরি চাহার শোম্বার গুরুত্ব ও মহিমা অপরিসীম। সে কারণে এ দিনটিতে মুসলমানরা রোগ মুক্তির আশায় কোরআনের আয়াত লিখিত পানি পান ও গোসল করেন এবং ইবাদত বন্দেগীর মাধ্যমে দিনটি অতিবাহিত করেন। এ দিনে দোয়া-দরুদ পাঠ, নফল ইবাদত ও দান-সদকা করা হয়। এ দিনটি উপলক্ষে বাংলাদেশে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়।
কর্ণফুলী ফয়জুল বারী ফাযিল মাদ্‌রাসার অধ্যক্ষ আল্লামা কাজী আনোয়ারুল ইসলাম খান বলেন, প্রিয় নবী (দ.) এর সুস্থতা লাভের দিন আল্লাহর দরবারে বিশেষ ইবাদত করা অতি পুণ্যময় কাজ। আর রাহিদুল মাখদুম গ্রন্থে উল্লেখ আছে, এদিন প্রিয় নবী (দ.) সুস্থতা লাভ করেছিলেন। এদিন নফল ইবাদতের পাশাপাশি দান-ছদকা করাও উত্তম। কেননা সফর মাসের এদিনে হুযুর (দ.) এর সুস্থতা লাভের খবর হজরত বেলাল (রা.) এবং সুফ্‌ফাবাসী সাহাবিরা বিদ্যুৎ গতিতে মদিনার ঘরে ঘরে পৌঁছিয়ে দেন। স্রোতের মতো সাহাবিরা হুজুরের দর্শনের জন্য ভিড় জমাতে লাগলেন। মদিনার অলিতে-গলিতে আনন্দের ঢেউ লেগে যায়। ঘরে ঘরে শুরু হল সদকা, খয়রাত, দান-সাখাওয়াত ও শুকরিয়া জ্ঞাপন। হজরত আবু বকর সিদ্দিক (রা.) খুশিতে ৫০০০ দিরহাম ফকির-মিসকিনদের মধ্যে বিলিয়ে দিলেন। হজরত ওমর ফারুক (রা.) দান করলেন ৭০০০ দিরহাম, হজরত আলী (রা.) দান করলেন ৩০০০ দিরহাম। মদিনার ধনাঢ্য মুহাজির সাহাবি হজরত আবদুর রহমান ইবনে আউফ (রা.) খুশিতে আল্লাহর রাস্তায় ১০০ উট দান করে দিলেন। হুজুরের একটু আরামের বিনিময়ে সাহাবায়ে কেরামের জানমাল কোরবানি দেয়ার বিষয়টি আজ আমাদের জন্য একটি শিক্ষণীয় বিষয়।
পবিত্র আখেরি চাহার শোম্বা উপলক্ষে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান আজ নানা কর্মসূচি গ্রহণ করেছে।
শাহ এমদাদীয়া : আলহাজ হযরত মাওলানা শাহসূফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (মজিআ) কর্তৃক প্রতিষ্ঠিত খানকায়ে গাউছিয়া আহমদিয়া ৬/জি, জাকির হোসেন রোড দক্ষিণ খুলশীতে পবিত্র আখেরি চাহার শোম্বা উপলক্ষে পবিত্র খতমে কোরআন, খতমে বোখারি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সাজ্জাদানশীন দরবার হযরত মাওলানা শাহসূফি সৈয়দ এমদাদুল হক মাইজভাণ্ডারী (মজিআ) মাহফিলে ছদারত করবেন।

মতামত...