,

সর্বশেষ
bnr ad 250x70 1

পবিত্র কাবা শরিফে নতুন গিলাফে তওয়াফ শুরু ও শেষের স্থানে ‘আল্লাহু আকবার’

kabaমীর মুহাম্মদ নাছির উঁদ্দীন সিকদার, বিডিনিউজ রিভিউজ.কম:: মসজিদে প্রবেশের পর দুই রাকাত তাহিয়্যাতুল মসজিদ নামাজ আদায় করার আগে না বসা। এ বিষয়ে নবী করিম (সা.) বলেন, যখন তোমাদের মধ্যে কেউ মসজিদে প্রবেশ করবে, তখন সে যেন না বসে যতক্ষণ দুই রাকাত নামাজ না পড়ে। তবে ব্যতিক্রম শুধু মসজিদুল হারাম বা কাবা শরীফের ক্ষেত্রে।

কাবা শরীফে প্রবেশের পর সুন্নত হচ্ছে ৭বার কাবা শরীফ তওয়াফ করা। এতদিন তওয়াফ শুরু ও শেষের স্থান চিহ্নিত করা ছিল বাতির মাধ্যমে। এই প্রথমবারের মতো কাবার গিলাফে (কিসওয়া) সংযুক্ত করা হলো- নতুন ডিজাইন। যা তওয়াফ শুরু এবং শেষ করার স্থান চিহ্নিত করতে সাহায্য করবে। নতুন গিলাফে তওয়াফ শুরুর স্থান বরাবর বড় করে আরবিতে ‘আল্লাহু আকবার’ লেখা রয়েছে। সরিয়ে ফেলা হয়েছে বাতিটি।

তওয়াফ শুরুর স্থান অর্থাৎ হাজরে আসওয়াদ (কালো পাথর) এর কোনায় (ওপর থেকে নিচ পর্যন্ত) আল্লাহু আকবার লেখা চারটি নকশা লাগানো হয়েছে। এ স্থান থেকে তওয়াফ শুরু করা ওয়াজিব। এতে করে দূর থেকে তওয়াফ শুরু এবং শেষের জায়গা, কতবার চক্কর দেওয়া হলো- তার হিসাব রাখা সহজ হবে।

হারামাইন শরীফাইনের তত্ত্বাবধায়ন সংস্থা এক টুইট বার্তায় এ তথ্য জানায়। বার্তায় বলা হয়, তওয়াফ শুরু ও শেষ করার অবস্থান নির্ধারণের ফলে সাধারণ মানুষ বিশেষভাবে উপকৃত হবে। ভিড়ের কারণে হাজিদের এ স্থানটি নির্ধারণে কষ্ট ও ভুল হয়ে থাকে। হাজীদের সমস্যা দূর করার জন্য এ কাজ করা হয়েছে।

মতামত...