,

সর্বশেষ
bnr ad 250x70 1

পরমাণু বোমা বহনে সক্ষম ৩৬ রাফায়েল যুদ্ধবিমান কিনছে ভারত

iআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ  পরমাণু বোমা বহনে সক্ষম ৩৬টি রাফায়েল যুদ্ধবিমান কিনছে ভারত।

যুক্তরাষ্ট্র অর্থ সহায়তা না দেওয়ায় পাকিস্তান তাদের সামরিক বাহিনীতে যোগ করতে ব্যর্থ হয়েছে নতুন এফ-১৬ যুদ্ধবিমান। এবার ভারত এ ক্ষেত্রে স্পষ্টভাবে এগিয়ে যাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে শনিবার এ তথ্য জানানো হয়েছে।

দীর্ঘ ১৬ বছর অপেক্ষার পর ভারতের সামরিক বাহিনীতে আসছে ১৫০ কিলোমিটার পাল্লার আকাশ থেকে আকাশে ক্ষেপণাস্ত্র হামলায় সক্ষম উল্কা শ্রেণির (মিটিওর) রাফায়েল যুদ্ধবিমান।

ফ্রান্সের কাছ থেকে রাফায়েল যুদ্ধবিমান কিনতে শুক্রবার ভারত ৭ দশমিক ৮৭ বিলিয়ন ইউরোর চুক্তি করেছে। তিন বছরের মধ্যে প্রথম রাফায়েল যুদ্ধবিমান পাবে ভারত। আর ২০২২ সাল নাগাদ পাবে সবগুলো।

রাফায়েল যুদ্ধবিমান হাতে আসার আগ পর্যন্ত প্রয়োজন হলে পাকিস্তানের প্রতিটি এফ-১৬ যুদ্ধবিমানের জন্য দুটি করে সুখোই-৩০এমকেআই মোতায়েন করতে হবে ভারতকে। কিন্তু ভারত রাফায়েল হাতে পেলে এর প্রতিটির জন্য পাকিস্তানকে দুটি করে এফ-১৬ মোতায়েন করতে হবে। অর্থাৎ এফ-১৬ যুদ্ধবিমানের চেয়ে রাফায়েল বেশি শক্তিশালী।

ফ্রান্সের সঙ্গে চুক্তির পর ভারতের প্রতিরক্ষামন্ত্রী বলেন, বিমানবাহিনীতে যুক্ত হতে যাওয়া রাফায়েল খুবই শক্তিশালী যোদ্ধা এবং এর মারাত্মক হামলার ক্ষমতা রয়েছে।

ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী লি ড্রিয়ান বলেন, বিশ্বে সবচেয়ে ভালো যুদ্ধবিমান হলো রাফায়েল। যেকোনো ধরনের মিশনে এগুলো ব্যবহার করা যায়।

মতামত...