,

সর্বশেষ
bnr ad 250x70 1

পরিবহন ধর্মঘটে চরম বিপাকে দেশবাসী

নিজস্ব প্রতিবেদক, ১ মার্চ,বিডিনিউজ রিভিউজ.কম:: হঠাত্ করেই পরিবহন ধর্মঘটে চরম বিপাকে পড়েছে দেশবাসী। পূর্ব ঘোষণা ছাড়াই এত বড় কর্মসূচি আসায় স্থবির হয়ে পড়েছে দৈনন্দিন জীবন। রাস্তাঘাটে হাজারো যাত্রী গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে। বিশেষ করে ঢাকা থেকে কোনো গাড়ি বের না হওয়ায় এবং ঢাকায় কোনো গাড়ি ঢুকতে না পারায় চরম ভোগান্তিতে পড়েছেন তারা।

সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় বাসচালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেয়ার প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট পালন করেন শ্রমিকেরা। এই কর্মসূচি থেকে সরেই এসেছিলেন পরিবহন শ্রমিকরা। কিন্তু ঢাকার সাভারে ট্রাকচাপায় এক নারীকে হত্যার দায়ে সোমবার এক চালককে মৃত্যুদণ্ড দেয় আদালত। এরই প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে হঠাত্ করেই ধর্মঘট শুরু করেছেন পরিবহনশ্রমিকরা।

রাজধানীর গাবতলী বাস টার্মিনালের সামনে ও দারুস সালামে সড়কে ব্যারিকেড দিয়ে সড়ক অবরোধ করেছেন শ্রমিকরা। অবরোধের কারণে কোনো যান চলাচল করতে পারছে না। এতে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।

বাংলাদেশ আন্তজেলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি তাজুল ইসলাম সাংবাদিকদের বলেছেন, ‘বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ড ও সড়ক দুর্ঘটনার দায়ে এক ট্রাকচালকের মৃত্যুদণ্ড প্রত্যাহার করতে হবে। এই দাবি না মানা পর্যন্ত অবরোধ কর্মসূচি চলবে। পাশাপাশি সারা দেশে ধর্মঘটও চলবে।’

সায়েদাবাদ ও মহাখালী বাস টার্মিনাল থেকেও দূরপাল্লার কোনো গাড়ি ছেড়ে যাচ্ছে না। শহরতলীর বিভিন্ন গন্তব্যে চলাচলে বাধা দেয়ার অভিযোগ পাওয়া গেছে। গাড়ি না পেয়ে রাস্তায় নাকাল হতে হচ্ছে রাজধানীর বিভিন্ন রুটের যাত্রীরাদেরও। এছাড়াও খুলনা, যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, নড়াইল, দিনাজপুর, সিরাজগঞ্জ, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় থেকে পরিবহন ধর্মঘট চলছে। সেখান থেকে সব ধরনের যাত্রী ও পণ্যবাহী যান চলাচল বন্ধ থাকার খবর পাওয়া গেছে। এদিকে ধর্মঘটের কারণে যশোরের বেনাপোল স্থলবন্দরে কয়েকশ পণ্যবাহী ট্রাক আটকে পড়ায় ব্যবসায়ীরাও বিপাকে পড়েছেন। বাস না থাকায় চাপ বেড়েছে ছোট যানবাহন ও ট্রেনে।

মতামত...