,

সর্বশেষ
bnr ad 250x70 1

পর্যটন নগরী কক্সবাজারে সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে বিকল্প সড়ক

আবদুর রাজ্জাক, কক্সবাজার, বিডিনিউজ রিভিউজঃ  কক্সবাজারবাসীর দীর্ঘদিনের দাবি পর্যটন নগরী কক্সবাজার শহরকে যানজটমুক্ত করতে অবশেষে নির্মিত হচ্ছে বিকল্প সড়ক। ইউজিআইআইপি-৩ প্রকল্পের আওতায় বাঁকখালী বেড়িবাঁধের ওপর বিকল্প সড়কটি নির্মাণ করা হবে। শহরের কস্তুরাঘাটা থেকে উত্তর রুমালিরছড়া ব্রিকফিল্ড রোড় পর্যন্ত ৩.৩১২ কিলোমিটার দৈর্ঘ্য এই সড়কটির নির্মাণ করতে ব্যয় ধরা হয়েছে ৭ কোটি ৫৬ লাখ ৪৪ হাজার টাকা। আগামী বছরের ফেব্র“য়ারী মাসের শেষের দিকে এই বিকল্প সড়কটির নির্মাণ কাজ আরম্ভ হবে বলে জানা গছে।

কক্সবাজার পৌরসভা সূত্রে জানা যায়,ইউজিআইআইপি-৩ প্রকল্পের আওতায় বাঁকখালী বেড়িবাঁধের ওপর বিকল্প সড়কটি নির্মাণ করা হবে। ৫ মিটার প্রসে’র সড়কটির একদিকে ৮’শত ৩৬ মিটার ও অন্যদিকে ২’হাজার ৪’শত ৭৮ মিটার নির্মিত হবে। এর মধ্যে ৮’শত ৩৬ মিটার নির্মিত হবে উত্তর রুমালিয়াছড়ার ব্রিকফিল্ড রোড়ের দীন কুঞ্জ হাউজের সামনে থেকে শুরু হয়ে খুরুশ্কুল ব্রিজ পর্যন্ত। ওই আরসিসি সড়কটি কুঞ্জভবন থেকে বায়তুর রিদুয়ান মসজিদের সামনে দিয়ে বাঁকখালী নদীর পাশ দিয়ে যাবে। সেখানে একটি ১’শত ১৫ মিটার নালাও নির্মাণ করা হবে। এছাড়া বাঁকখালী নদীর ভাঙ্গন থেকে রাস্তাটি রক্ষা করতে খুরুশ্কুল ব্রিজের পূর্বপাশে আল্লাহওয়ালা হ্যাচারির বিপরীত পাশে ১’শত ৩৮ মিটার প্রোটেকটিভ ওয়াল নির্মিত হবে। তাছাড়া মাঝিরঘাটস্থ’ সাবেক মেয়র সরওয়ারের বাসভবনের সামনে থেকে বাঁকখালি নদীর বেড়িবাঁধ হয়ে কস্তুরাঘাট এসে শেষ হবে। এ সড়কের সাথে পেশকার পাড়া হয়ে টেকপাড়া জনতা সড়কের ব্রিজ পর্যন্ত আরসিসি ঢালাই দেওয়া হবে। পাশাপাশি পেশকার পাড়ার যেখানে বর্তমানে স্লুইস গেট রয়েছে সেখানে নির্মিত হবে টু-ইভেন্ট বক্স কালভার্ট। পেশকার পাড়া সংযোগ সড়কটির সাথে আরসিসি ঢালাইয়ের মাধ্যমে যুক্ত করা হবে পোনা মার্কেট হয়ে সিনেমা হল রোড।
সূত্রটি আরো জানায়, প্রকল্পটি পরিদর্শন করতে ১৫ অক্টোবর ইউজিআইআইপি-৩ এর একটি প্রতিনিধি দল কক্সবাজার আসবে। এরপর দরপত্র আহবান করা হবে। দরপত্র আহবান, টেন্ডার ওপেন, ওয়ার্ক অর্ডার তৈরিসহ অন্যান্য আনুষঙ্গিক কাজ শেষ করার পর রাস্তাটির নির্মাণ কাজ শুরু হবে।
এব্যাপারে কক্সবাজার পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র মাহাবুবুর রহমান চৌধুরী জানান, প্রকল্পটি বাস্তবায়ন হলে যানজট নিয়ন্ত্রণসহ পৌরবাসীর দুর্ভোগ লাঘব হবে।

মতামত...