,

সর্বশেষ
bnr ad 250x70 1

পলিটিক্স ও সাংবাদিকতায় এখন হাইব্রিডের আধিক্য মন্তব্য ওবায়দুল কাদেরের

a1নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম,সেতু ও সড়ক যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন পলিটিক্সে এখন হাইব্রিডের আধিক্য। আসল লোকেরা কোণঠাসা। সাংবাদিকতায়ও হাইব্রিডের সংখ্যা বাড়ছে। রাজনীতি করতে এখন পড়াশোনা প্রয়োজন হয় না। সাংবাদিকতায়ও এখন পড়াশোনা প্রয়োজন হয় না। সাংবাদিকতা ও রাজনীতিতে মান কমে যাচ্ছে। জনসংযোগহীন সাংবাদিকতা জনসংযোগহীন রাজনীতির মতো ভয়াবহ বলে উল্লেখ করেন মন্ত্রী।

তিনি বুধবার চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) দ্বিবার্ষিক সম্মেলনের উদ্বোধন পর্বে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ সব মন্তব্য করেন। প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী সম্মেলনের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীকে গুণীজন হিসেবে এবং সিনিয়র সাংবাদিক হেলাল উদ্দিন চৌধুরী ও মুক্তিযোদ্ধা-সাংবাদিক নাসিরুদ্দিন চৌধুরীকে কৃতী সাংবাদিক সংবর্ধনা দেয়া হয়।

মন্ত্রী প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের এমবিএ ছাত্র নাসিম আহমেদ সোহেল হত্যাকান্ডে জড়িতদের শাস্তি পেতে হবে উল্লেখ্য করে বলেন এটা খুবই দুঃখজনক ঘটনা। আমরা খুবই কঠোর অবস্থানে আছি।

তিনি বলেন, ছাত্রলীগ করার অপরাধে একটি পরিবার সন্তানহারা হবে এটা মেনে নেওয়া যায় না। আমি নিজেও বলি রাজনীতিতে মেধাবী, সৎ ও যোগ্য লোকদের আসতে। সৎ লোকেরা যদি না আসে তবে অসৎ লোকদের হাতে চলে যাবে। রাজনীতির প্রতি মানুষের আগ্রহ কমে যাবে। এখানে দুজনই (মহিউদ্দিন-নাছির) যদি থাকতেন বলতাম এ অবস্থার অবসান হোক।

ওবায়দুল কাদের বক্তব্য দেওয়ার সময় অনুষ্ঠানে আ জ ম নাছির উপস্থিত থাকলেও এবিএম মহিউদ্দিন চৌধুরী ছিলেন না। প্রিমিয়ারে হত্যাকান্ডের পর প্রধানমন্ত্রী খোঁজখবর নিয়েছিলেন বলে উল্লেখ করেন মন্ত্রী। অনুষ্ঠানের শুরুর দিকে মাহিউদ্দিন চৌধুরী যোগ দেন এবং শুভেচ্ছা বক্তব্য রেখেই অনুষ্ঠান ত্যাগ করেন।

চট্টগ্রামের উন্নয়ন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ঢাকা-চট্টগ্রাম ২২৫ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে হবে। ৭০ হাজার কোটি টাকার এ প্রকল্পের ডিটেইল ডিজাইন তৈরির কাজ চলছে। ২০১৮ সালের দিকে নির্মাণকাজ শুরু হবে। এটি হয়ে গেলে দুই-আড়াই ঘণ্টায় ঢাকা-চট্টগ্রাম আসা-যাওয়া করা সম্ভব হবে। আগে ৩০ ভাগ এলিভেটেড এক্সপ্রেসওয়ে তৈরি কথা থাকলেও প্রধানমন্ত্রী পুরোটাই এক্সপ্রেসওয়ে করার নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, কর্ণফুলী টানেলের কাজ শুরু করতে আর অসুবিধা নেই। দুই-এক দিনের মধ্যে চীনের এক্সিম ব্যাংকের সঙ্গে চুক্তি সই হবে। মিরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত আরেকটি মেরিন ড্রাইভ সড়ক নির্মাণের কাজ শুরু হচ্ছে। সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিদেশি সাহায্যের প্রতিশ্রুতি পাওয়া গেছে। কক্সবাজার থেকে টেকনাফের প্রথম মেরিন ড্রাইভের ৮২ কিলোমিটারের মধ্যে ৫৮ কিলোমিটারের কাজ শেষ হয়েছে। আলীকদম-থানছিতে ৩ হাজার মিটার উপর দিয়ে সড়ক তৈরি হবে। কানেকটিভিটি না হলে উন্নয়ন হবে না। ভবিষ্যতে যানজট কমাতে চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের চিন্তাভাবনা রয়েছে সরকারের।

সিইউজে সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস সঞ্চালনায় সিইউজে সভাপতি এজাজ ইউসুফীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব ওমর ফারুক।

শুভেচ্ছা বক্তব্য দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিএফইউজের সহসভাপতি শহীদ উল আলম, সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ, চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার, সাবেক সভাপতি আবু সুফিয়ান প্রমুখ।

মতামত...