,

সর্বশেষ
bnr ad 250x70 1

পাকিস্তানে সার্ক সম্মেলনে যাচ্ছে না বাংলাদেশও

sarkআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ বাংলাদেশও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় ১৯তম সার্ক শীর্ষ সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মঙ্গলবার বার্তা সংস্থা ইউএনবিকে জানান, ওই সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত সার্কের সচিবালয় এবং বর্তমান সভাপতি দেশ নেপালকে পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনা ব্রিগেডে সন্ত্রাসী হামলার ঘটনায় ভারত ও পাকিস্তানের টানাপোড়েনের জের ধরে ভারতও ওই সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বার্তা সংস্থা ইউএনবি ঢাকা ও নয়া দিল্লির কূটনৈতিক সূত্রে জানায়, আফগানিস্তান, ভুটানও ওই সম্মেলনে যাচ্ছে না। সার্কের সভাপতি দেশ নেপালও যেকোনো সময় আনুষ্ঠানিকভাবে ওই সম্মেলন স্থগিতের ঘোষণা দিতে পারে।

মঙ্গলবার ইসলামাবাদে অনুষ্ঠেয় সার্ক সম্মেলন থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিতে জানিয়েছে, ‘সার্কের বর্তমান সভাপতি দেশ নেপালকে ভারত জানিয়েছে, এই অঞ্চলে ক্রমবর্ধমান আন্তসীমান্ত সন্ত্রাসী হামলা এবং সদস্য রাষ্ট্রগুলোর অভ্যন্তরীণ বিষয়ে একটি দেশের হস্তক্ষেপের ফলে এমন পরিবেশের সৃষ্টি হয়েছে, যা আগামী নভেম্বরে ইসলামাবাদে অনুষ্ঠেয় ১৯তম সার্ক সম্মেলনে যোগদানের পক্ষে সহায়ক নয়।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘বিদ্যমান পরিস্থিতিতে, ভারত সরকার ইসলামাবাদে প্রস্তাবিত সম্মেলনে যোগদান করতে অসমর্থ।’

ভারতের সরকারি বিভিন্ন সূত্র জানিয়েছে, আফগানিস্তান, ভুটানও এ সম্মেলন থেকে নিজেদের প্রত্যাহার করে নিয়েছে।

গত সপ্তাহে ভারতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত জানিয়েছিলেন, ভারত ও সার্কের অন্য সদস্যদের নিয়ে তারা যৌথভাবে সম্মেলন প্রত্যাহারের ব্যাপারে চিন্তা করছেন।

সার্কের অন্য সদস্যদের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা ও মালদ্বীপ।

মতামত...