,

সর্বশেষ
bnr ad 250x70 1

‘পাগলা কুকুর’ জেমস মাত্তিসকেই প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ করছেন ট্রাম্প

tআন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজ.কম: ‘পাগলা কুকুর’ জেমস মাত্তিসকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার চিনচিন্নাতিতে নির্বাচন পরবর্তী সফরে তিনি এ ঘোষণা দিয়েছেন।

সমাবেশে ট্রাম্প বলেন, ‘ প্রতিরক্ষামন্ত্রী হিসেবে ‘পাগলা কুকুর’ মাত্তিসকে আমরা নিয়োগ দিতে যাচ্ছি।’

ট্রাম্প সাংবাদিকদের সঙ্গে মজা করে বলেন, ‘সোমবারের আগে আমরা এটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করছি না। তাই কাউকে এখন এটি বলবেন না।’

চার তারকা জেনারেল মাত্তিস ২০০৪ সালে ইরাকের ফাল্লুজায় তার মেরিন সেনাদের ভূমিকার জন্য প্রশংসিত হয়েছিলেন। ওই বছর সান দিয়েগোতে সেনা কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেছিলেন, ‘ কিছু লোককে গুলি করে মারায় আনন্দ আছে।’ ওই সময় এই মন্তব্যের জন্য ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলেন তিনি। সাবেক এই সেনা কর্মকর্তাকে ট্রাম্প আদর করে ‘জেমস পাগলা কুকুর মাত্তিস’ বলে ডাকেন।

গত মাসে নিউ জার্সির গলফ ক্লাবে মাত্তিসের সঙ্গে বৈঠক করেছিলেন ট্রাম্প। পরে নিউ ইয়র্ক টাইমসকে তিনি বলেছেন, ‘ জেনারেল মাত্তিস শক্তিশালী ও অত্যন্ত আত্মমর্যাদাবোধ সম্পন্ন মানুষ। আমি তার সঙ্গে অবশেষে দেখা করেছি এবং তাকে সেই প্রশ্নটি করেছি। তাকে জিজ্ঞেস করেছিলাম, ওয়াটারবোর্ডিং সম্পর্কে আপনি কী মনে করেন? তিনি আমাকে জানিয়েছেন, একে কখনোই কার্যকর পদ্ধতি মনে করেন না তিনি।’

২০১৩ সালে অবসরে গিয়েছেন মাত্তিস। তাই তাকে প্রতিরক্ষামন্ত্রী মন্ত্রী হিসেবে নিয়োগ দিতে হলে কংগ্রেসের অনুমোদন এবং একটি আইনের পরিবর্তন প্রয়োজন হবে। আইন অনুযায়ী, গত সাত বছরের মধ্যে সেনাবাহিনীতে দায়িত্বপালন করেছেন এমন কাউকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া যাবে না। এর আগে ১৯৫০ সালে জেনারেল জর্জ সি মার্শালকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার সময় আইনে পরিবর্তন আনা হয়েছিল।

মতামত...