,

সর্বশেষ
bnr ad 250x70 1

পানামা পেপারসের বাংলাদেশীদের খোঁজে দুদক

Dudokনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, পানামাভিত্তিক আইনি প্রতিষ্ঠান মোসাক ফনসেকোর ফাঁস হওয়া অর্থের পাচারকারীদের তালিকায় কোনো বাংলাদেশির নাম আছে কি না, তা অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে এই কমিটি গঠন করা হয় বলে বিডি নিউজ রিভিউজ ডটকমকে জানিয়েছেন দুদকের মানি লন্ডারিং শাখার মহাপরিচালক ফরিদ আহমেদ ভূঁইয়া।

ফরিদ জানান, একজন উপপরিচালক, একজন অতিরিক্ত পরিচালক ও একজন ডিআইজির সমন্বয়ে এই কমিটি গঠন করা হয়েছে।

আইনি পরামর্শক প্রতিষ্ঠান মোসাক ফনসেকোর অভ্যন্তরীণ পৌনে তিন টেরাবাইট নথি প্রকাশ করতে শুরু করেছে ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস(আইসিইজে)। এর মধ্যে রয়েছে প্রায় এক কোটি ১৫ লাখ ফাইল। সেখানে রয়েছে দুই লাখ ১৪ হাজার ব্যক্তি, প্রতিষ্ঠান ও ট্রাস্টের সম্পদ গোপনের খতিয়ান। কর ফাঁকি দিতে গোটা দুনিয়ার হাইপ্রোফাইল লোকজন নিজেদের কতটুকু সম্পদ গোপন করেছেন, তার পুঙ্খানুপুঙ্খ বিবরণ রয়েছে ফাইলগুলোতে।

এ তালিকায় ভারতের সুপারস্টার অমিতাভ বচ্চন ও তাঁর পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চন থেকে শুরু করে ফুটবলার লিওনেল মেসি— রীতিমতো চমকে ওঠার মতো সব নাম। তালিকার ১৪৩ রাজনীতিবিদের মধ্যে বিভিন্ন দেশের বর্তমান রাষ্ট্রপ্রধান আছেন ১২ জন। অন্যদিকে সাবেকদের সংখ্যা ৬০।

পানামা পেপারসের মধ্যে ২০০ কোটি ডলারের সম্পদ গোপনের একটি ঘটনার সব সূত্র ইঙ্গিত করছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দিকে। দেশটির রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো থেকে বিদেশে মুদ্রা পাচারের এক ঘটনার কেন্দ্রে রয়েছেন তাঁর সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু সের্গেই রলদুগিন। পাচার হওয়া এ অর্থ গিয়ে পৌঁছেছে এক স্কি রিসোর্টে, যেখানে ২০১৩ সালে পুতিনের মেয়ে ক্যাটরিনা বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছিলেন। তবে ক্রেমলিন বিষয়টিকে উড়িয়ে দিয়েছে।

বিদেশে পাচার করা সম্পদ গোপনের এ তালিকায় রয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের তিন ছেলে, ইরাকের সাবেক অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী এবং সাবেক উপরাষ্ট্রপতি আয়াদ আলাওয়ি, ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো, যুক্তরাষ্ট্রে কারাদণ্ডপ্রাপ্ত ইউক্রেনের সাবেক প্রধানমন্ত্রী পাবলো লাজারেঙ্কো, মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের ছেলে আলা মোবারক এবং আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর ডেভিড গুনলাগসন। এ ঘটনায় সম্প্রতি আইসল্যান্ডের প্রধানমন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হন।

বি এন আর/০০১৬/০০৪/০০৮/০০০৪৮৭৮/এস

মতামত...