,

সর্বশেষ
bnr ad 250x70 1

পার্বত্য চট্টগ্রামের ঐতিহ্যবাহী বিজু, সাংগ্রাই, বৈসুক-বৈসাবী র‍্যালী

1459949686নাজমুল হক হৃদয়,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ পার্বত্য চট্টগ্রামের  ঐতিহ্যবাহী আদিবাসীদের বিজু, সাংগ্রাই, বৈসুক-বৈসাবী ও বিহু ১৪২২ এবং ঐতিহ্যবাহী বাংলা নববর্ষ ১৪২৩ উপলক্ষে আনন্দ র‍্যালী সম্পন্ন হয়েছে। উক্ত আনন্দ র্যালীটি  রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্দ্যোগে আয়োজন করা হয়। অনুষ্ঠানটি উপলক্ষ্যে বুধবার শহরের রাঙ্গামাটি সরকারী কলেজ প্রাঙ্গণ থেকে পাহাড়ের সকল সম্প্রদায়ের সম্মিলনে এক বর্ণাঢ্য র‍্যা লী বের করা হয়।

র্যালীতে নানান রংবেরংয়ের সাজে সজ্জিত হয়ে বিভিন্ন সম্প্রদায়ের নারী পুরুষ অংশ নেয়। র্যালীটি শহরের প্রধানপ্রধান সড়ক প্রদক্ষিণ করে ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।তারপর আলোচনা সভা শুরু হয়।রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় অন্যানের মধ্যেবক্তব্য রাখেন তিন পার্বত্যজজেলার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন, অতিরিক্ত পুলিশ সুপার শহীদ উল্লাহ, পরিষদের সদস্য
অংসুইপ্রু চৌধুরী, হাজী মোঃ মুছামাতব্বর, ত্রিপুরা কল্যান ফাউন্ডেশনের উপদেষ্ঠা সাগরিকা রোয়াজা, পাংখোয়া জনগোষ্টীর প্রতিনিধি লাল চুয়াক লিয়ানাপাংখোয়া প্রমুখ। সভায় বক্তারা বলেন পার্বত্য চট্টগ্রামের সামাজিক উৎসব বিজু-সাংগ্রাই-বৈসু আর বাংলা নববর্ষকে ঘিরে পাহাড়ে এখন উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে।
পাহাড়ের প্রতিটি পল্লিতে এই উৎসবকে ঘিরে সকল সম্প্রদায়ের মানুষ মেতে উঠেছে আনন্দ উৎসবে।এতে করে মানুষে মানুষে যে ভ্রাতৃত্ববোধের সৃষ্টি হয়েছে তাতে পার্বত্য এলাকা শান্তি সম্প্রীতি ও সৌহার্দ অনেকাংশে বৃদ্দি পাবেবলে আশা প্রকাশ করেন বক্তারা।

বি এন আর/০০১৬/০০৪/০০৬/০০০৪৮৫১ /এস

মতামত...