,

সর্বশেষ
bnr ad 250x70 1

পায়রা সমুদ্রবন্দর নির্মানে ভারতের আগ্রহ

india Nitin-Gadkari-652x400নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ পটুয়াখালীতে পায়রা গভীর সমুদ্রবন্দরের নির্মাণকাজ পেতে আগ্রহী ভারত। এই কাজের বিষয়ে আলোচনা করতে উচ্চ পর্যায়ে কমিটি গঠন করে বাংলাদেশে পাঠানো হবে বলে জানিয়েছেন ভারতের সড়ক পরিবহন, জনপথ ও নৌমন্ত্রী নিতিন গড়করি।

ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

নিতিন গড়করির বরাত দিয়ে ওই প্রতিবেদনে জানানো হয়েছে, বাংলাদেশের পায়রা সমুদ্রবন্দরের নির্মাণ কাজের চুক্তির বিষয়ে আমরা আশাবাদী। ওই কাজ পাওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে।

এতে আরও জানানো হয়েছে, পায়রা সমুদ্রবন্দর দক্ষিণ এশিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে বাংলাদেশকে এই বন্দরের নকশা ও তহবিল প্রস্তাব করেছে ভারত।

ভারতের ওই মন্ত্রী আরও বলেন, পায়রা বন্দর নিয়ে বাংলোদেশের সহকর্মীদের সঙ্গে কাজ করছি। এই বন্দরের নির্মাণ কাজ পাওয়ার ক্ষেত্রে অনেক সুযোগ আছে ভারতের। যেহেতু এই বন্দর কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ, তাই পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে এটা চূড়ান্ত হবে। দুই দেশের মধ্যে বন্ধন জোরালো করতে এই বন্দরের কাজ পাওয়া দরকার। এ জন্য একটি কমিটি কাজ করছে।

তিনি আরও বলেন, আমাদের সমুদ্র উপকূল সীমান্তবর্তী এই বন্দর নির্মাণের কাজ চীন পেয়ে যাক, তা ভারত চায় না।

বাংলাদেশে আমদানি-রপ্তানির কার্যক্রম বাড়ায় চট্টগ্রাম ও মংলার বাইরে আরেকটি সমুদ্রবন্দর গড়ে তোলা জরুরি হয়ে পড়েছে।

প্রসঙ্গত, পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নের ইটবাড়িয়া গ্রামে নির্মাণ করা হচ্ছে দেশের তৃতীয় সমুদ্রবন্দর। রাবনাবাদ চ্যানেলসংলগ্ন আন্ধারমানিক নদীর পাড়ে গড়ে তোলা হচ্ছে পায়রা গভীর সমুদ্রবন্দর। ২০১৩ সালের ১৯ নভেম্বর ওই বন্দরের ভিত্তিফলক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

-টাইমস অব ইন্ডিয়া

বিএন আর/০০১৬/০০৪/০০১৪/০০৫০০৬/এস

মতামত...