,

সর্বশেষ
bnr ad 250x70 1

পুঁজিবাজার বাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় বিএমবিএ

dse bulনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, পুঁজিবাজার বাজারকে স্থিতিশীল রাখতে আসন্ন ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে বিনা শর্তে কালো টাকা বিনিয়োগসহ ৬ প্রস্তাবের বিশেষ প্রনোদণা প্যাকেজ চায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

দীর্ঘ  দরপতনের কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা নিষ্ক্রিয় আর বাংলাদেশ ব্যাংকের টেনে ধরা লাগামের কারণে  প্রতিষ্ঠানগুলো বিনিয়োগ করতে না পারায়  নেতিবাচক প্রভাব পড়েছে। তাই দেশের অর্থনীতি ও বিনিয়োগকারীদের স্বার্থে বাজারকে স্থিতিশীলতায় ফেরানোর এখনি সঠিক সময়। অন্যথায় দেশের পুঁজিবাজার বড় ধরনের হুমকির মুখে পড়বে।

বিএমবিএ’র  সভাপতি মো. ছায়েদুর রহমান বিডি নিউজ রিভিউজ ডটকমকে বলেন, যুক্তরাষ্ট্র, চীন এমনকি পাশের দেশ ভারতে পুঁজিবাজারের ধস ঠেকাতে দেশের কেন্দ্রীয় ব্যাংক সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এর ফলে ধসের কয়েকদিনের মধ্যে বাজার ঘুরে দাঁড়াচ্ছে। কিন্তু আমাদের দেশের পুঁজিবাজারে ২০১০ সালে বড় ধরনের ধস হয়েছে কেবল ব্যাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপের কারণে। ফলে এখন পর্যন্ত অস্থিতিশীল রয়েছে দেশের বাজার। এ সংকট থেকে উত্তরণে বাংলাদেশ ব্যাংকের বিশেষ উদ্যোগ নেওয়া দরকার বলে জানান তিনি।

বিএমবিএ’র প্রস্তাবনাগুলো মধ্যে রয়েছে, বিনা প্রশ্নে পুঁজিবাজারে অপ্রদশিত অর্থ (কালো টাকা) বিনিয়োগ, মার্জিন লোনের প্রতিষ্ঠানের সুদ বাতিল, তালিকাভুক্ত কেম্পানিতে ১৫ শতাংশ কর সুবিধা দেওয়া, পুঁজিবাজারের মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের সবার ওপর একই কর আরোপ করা, গেইন টেক্স ৫ শতাংশ করা এবং ৪০ শতাংশ ভ্যাট রাখা। প্রস্তাবনাগুলো দিয়ে সম্প্রতি একটি চিঠি জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) চেয়ারম্যানকে দেওয়া হয়েছে। একই কপি অর্থ মন্ত্রণালয় এবং বাংলদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকেও (বিএসইসি) পাঠানো হয়।

 

মতামত...