,

সর্বশেষ
bnr ad 250x70 1

পুরুষ কর্মী যেতে নিষেধাজ্ঞা প্রত্যাহার সৌদি আরবের

627নিজস্ব প্রতিবেদক,ঢাকা,২, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: সৌদি আরবে পুরুষ কর্মী যেতে আর বাধা থাকছে না। গত জুলাই ২ দেশের মধ্যে সম্পাদিত চুক্তির আওতায় এতদিন দেশটিতে শুধুমাত্র নারী গৃহকর্মী যাচ্ছিল। ব্যক্তিগত ভিসায় স্বল্প পরিসরে পুরুষ কর্মী গেলেও নিষেধাজ্ঞা বলবত ছিল। সৌদি আরবের রিয়াদে গত বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির সঙ্গে সৌদি আরবের শ্রমমন্ত্রী ড.মুফাররেজ বিন সাদ আল হাকবানীর দ্বি-পাক্ষিক বৈঠক হয়। বৈঠকে পুরুষ কর্মীদের বিষয়ে সকল প্রকার নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ঘোষণা দেন সৌদি শ্রমমন্ত্রী।

বাংলাদেশিদের জন্য দীর্ঘদিন ধরে বন্ধ আছে সৌদি আরবের শ্রমবাজার। বাংলাদেশে থেকে আরো কর্মী প্রেরণ ও শ্রমবাজার সম্প্রসারণের লক্ষ্যে পাঁচদিনের সরকারি সফরে বর্তমানে সৌদি আরব রয়েছেন প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। প্রবাসী কল্যাণ সচিব খন্দকার ইফতেখার হায়দার ও বিএমইটির ডিজি বেগম শামসুন নাহারসহ ৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন তিনি। আগামী ৪ জানুয়ারি তাদের দেশে ফেরার কথা।

সৌদি আরবে পুরুষ কর্মী নেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানিয়ে বলা হয়, বাংলাদেশ থেকে প্রফেশনাল, ডাক্তার, ইঞ্জিনিয়ার ও পুরুষ গৃহকর্মীসহ সকল ক্ষেত্রে আরো পুরুষ ও মহিলা কর্মী নেবে সৌদি আরব। মন্ত্রীর সঙ্গে বৈঠককালে সৌদি শ্রমমন্ত্রী বাংলাদেশ থেকে প্রশিক্ষিত মহিলা কর্মীর ব্যাপক চাহিদার কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নে দুই দেশ একসাথে কাজ করবে। এসময় বাংলাদেশি কর্মীদের কাজের প্রশংসা এবং পুরুষ গৃহকর্মী নেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন তিনি। বাংলাদেশের সঙ্গে সুস্পর্কের কথা উল্লেখ করে তিনি আরো বলেন, বাংলাদেশের সাথে সৌদি আরবের সম্পর্ক দীর্ঘদিনের। আগামী দিনেও এ সুসম্পর্ক বজায় থাকবে।-সংবাদ বিজ্ঞপ্তি

 

মতামত...