,

সর্বশেষ
bnr ad 250x70 1

পৌর নির্বাচনের তফসিল ঘোষণা ৩০ ডিসেম্বর নির্বাচন

নির্বাচন কমিশন দেশের ২৩৪টি পৌরসভায় আগামী ৩০ ডিসেম্বর ভোটের তারিখ রেখে তফসিল ঘোষণা করেছে । প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ গতকাল শেরেবাংলা নগরে নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে নির্বাচনের এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ৩ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়নপত্র বাছাই চলবে ৫ ও ৬ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর। আর নির্বাচনে ভোটগ্রহণ হবে ৩০ ডিসেম্বর।

প্রথমবারের মতো দলীয়ভাবে ভোট হচ্ছে পৌরসভায়। এক্ষেত্রে মেয়র পদে দলীয় মনোনয়নের সুযোগ রাখা হয়েছে। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা হবে নির্দলীয়ভাবে। যদিও সেখানে দলীয় প্রভাব ছিল সবসময়। শুরুতে সব পদে নির্বাচন দলীয়ভাবে করার সিদ্ধান্ত নিয়ে আইন সংশোধন হলেও পরে কাউন্সিলরদের বাদ রেখে আইনে সংস্কার আনা হয়।

বর্তমানে দেশে পৌরসভা রয়েছে ৩২৩টি। এর মধ্যে ডিসেম্বর ও ফেব্রুয়ারির মধ্যে বেশির ভাগ পৌরসভার মেয়াদ শেষ হচ্ছে। জানুয়ারি ও ফেব্রুয়ারিতে নতুন ভোটার তালিকা হবে। তাছাড়া ওই সময় এসএসসি পরীক্ষা থাকায় ডিসেম্বরে ভোট শেষ করতে চায় ইসি।

পৌর নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তারা। সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে থাকবেন উপজেলা নির্বাচন কর্মকর্তারা।

গতকালের সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. শাহনেওয়াজ, ইসি সচিব সিরাজুল ইসলাম ও অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান।

মতামত...