,

সর্বশেষ
bnr ad 250x70 1

পৌর নির্বাচনে আওয়ামী লীগে প্রার্থী বাছাই তৃণমূলে

দেশে প্রথমবারের মতো দলীয়ভাবে অনুষ্ঠিতব্য আসন্ন পৌর নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী বাছাই করা হচ্ছে তৃণমূল ও কেন্দ্র মিলে ।  দলীয় মেয়র প্রার্থী মনোনীত করার প্রক্রিয়া ঠিক করতে গতকাল সন্ধ্যায় গণভবনে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও দলের সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, প্রার্থী বাছাই করতে তৃণমূল মানে স্থানীয় কমিটিগুলোকেও উপেক্ষা করা হয়নি। আবার সংগঠনের সংসদীয় বোর্ডকে চূড়ান্ত মনোনয়নের দায়িত্ব দেওয়া হয়েছে।  রাখা হয়েছে কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদকসহ দায়িত্বপ্রাপ্ত একাধিক নেতাকে।

আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির একাধিক নেতা জানিয়েছেন, মেয়র প্রার্থী মনোনীত করতে নিজ নিজ পৌর কমিটিগুলো সমঝোতা বা প্রয়োজনে ভোটের মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীর পক্ষে মতামত তুলে ধরে তা জেলা কমিটির কাছে প্রেরণ করবে এবং জেলা কমিটি তৃণমূলের ওই মতামত দলের কেন্দ্রীয় কমিটির কাছে প্রেরণ করলে কেন্দ্রীয় সংসদীয় বোর্ড চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করবে। তবে যেসব পৌরসভায় একাধিক প্রার্থী আছে এ প্রক্রিয়া কেবল ওইসব পৌরসভার বেলায় প্রয়োজ্য হবে। অন্যদিকে যেসব পৌরসভায় একাধিক প্রার্থী নেই সেখানে স্থানীয় কমিটির মতামতই চূড়ান্ত বলে গণ্য হবে।

দলের নেতারা জানিয়েছেন, কতিপয় এমপি-মন্ত্রীর অগ্রহণযোগ্য নিকটাত্মীয়দের মনোনয়ন দেওয়ার চেষ্টা ঠেকাতেই কেন্দ্রীয় কমিটির হস্তক্ষেপের বিষয়টি রাখা হয়েছে। এ ছাড়াও দলীয় প্রার্থী মনোনয়নের একক ক্ষমতা কেবল স্থানীয় কমিটিগুলোর হাতে রাখলে তার অপব্যবহার হতে পারে; এতে দলে বিদ্রোহী দেখা দিতে পারে আবার অন্যদিকে তৃণমূলের এই মনোনয়ন কেন্দ্রীয় কমিটির ওপর রাখা হলে স্থানীয় কমিটিগুলোর অবমূল্যায়নসহ সঠিক জনপ্রিয় প্রার্থী বাছাইয়ে ব্যাহত হতে পারে বলে তৃণমূল ও কেন্দ্রের সমম্বয় করা হয়েছে।

মতামত...