,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রণব মুখার্জি চবির ডি লিট’ উপাধিতে ভূষিত হচ্ছেন

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম::ভারতের সদ্য সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ‘সম্মানসূচক ডি লিট’ উপাধিতে ভূষিত করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চোধুরী এ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন আমরা বাংলাদেশের এই অকৃত্রিম বন্ধুকে ‘সম্মাননাসূচক ডিলিট’ ডিগ্রি প্রদান করবো। ইতোমধ্যেই উনি আসার সকল প্রোগ্রাম সেট করা হয়েছে। আগামী ১৬ জানুয়ারি প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসবেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের ৫২৩তম জরুরি সিন্ডিকেট সভায় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে ‘সম্মাননাসূচক ডিলিট’ ডিগ্রিতে ভূষিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওইদিন প্রণব মুখার্জি ১৬ জানুয়ারি দুপুর ১২টা থেকে বেলা আড়াইটা পর্যন্ত চবিতে অবস্থান করবেন। এসময় তিনি ব্রিটিশবিরোধী আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরিদর্শন করবেন। এরপর একটি স্পেশাল সমাবর্তনের মাধ্যমে তাকে সম্মাননাসূচক এ ডিগ্রি দেওয়া হবে। এছাড়া তিনি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরের সামনে শিক্ষক–শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্মারক বক্তৃতা দেবেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. কামরুল হুদা জানিয়েছেন, রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শ করেই ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মাননাসূচক ডিলিট উপাধিতে ভূষিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চট্টগ্রামে ভারতের সহকারী হাই কমিশন অফিস সূত্রে জানা গেছে, ১৫ জানুয়ারি ঢাকায় আসবেন প্রণব মুখার্জি। এদিন রাষ্ট্রপতির সঙ্গে সা াৎসহ কয়েকটি রাষ্ট্রীয় কর্মসূচিতে যোগ দেবেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি কর্মসূচিতে যোগ দেওয়ারও কথা আছে বাংলাদেশের বন্ধু হিসেবে পরিচিত ভারতের এই বর্ষীয়ান রাজনীতিকের।

একমাত্র বাঙালি হিসেবে ভারতে রাষ্ট্রপ্রধানের পদ অলঙ্কিত করা প্রণব মুখার্জি নিজেই এই সফরে সূর্য সেনের জন্মভূমিসহ বৃটিশ বিপ্লবের স্মৃতিবিজড়িত স্থান পরিদর্শনের আগ্রহ প্রকাশ করেছেন বলে সূত্র জানিয়েছে।

সূত্রমতে, ১৬ জানুয়ারি প্রণব মুখার্জিকে মাস্টারদার জন্মভূমি রাউজানে নিয়ে যাওয়া হবে। সম্ভাব্য সফরসূচিতে থাকছে, রাউজান কলেজের পাশে মাস্টারদার আব মূর্তিতে শ্রদ্ধাঞ্জলি জানানো, সূর্য সেন পাঠাগার ও প্রাইমারি স্কুল পরিদর্শন, নগরীর পাহাড়তলীতে প্রীতিলতা ওয়াদ্দাদারের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাব এবং বৃটিশ অস্ত্রাগার পরিদর্শন।

মতামত...