,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রতিবন্ধীদের কল্যাণ ও জীবনমান উন্নয়নে সরকার কাজ করছেঃ সায়মা ওয়াজেদ হোসেন পুতুল

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ ‘প্রতিবন্ধীরা জানেন, তাদের  চাহিদা ও প্রয়োজনটা কী? প্রতিবন্ধীদের নিয়ে সরকারি নীতি ও পরিকল্পনা প্রণয়ন করা হলে তা যেমন টেকসই হবে, তেমনই দ্রুত বাস্তবায়ন করা সম্ভব হবে।’

রোববার ৭ আগস্ট দুপুরে সাভারের গেন্ডায় এক কর্মশালায় এসব কথা বলেছেন অটিজমবিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) উদ্যোগে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনাবিষয়ক ঢাকা সম্মেলনের মূল্যায়ন’ শিরোনামে এ কর্মশালা হয়।

কর্মশালায় তিনি বলেন, বর্তমানে প্রতিবন্ধীদের সম্পর্কে মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হয়েছে। তাদের জীবনমান উন্নয়নে সরকারি উদ্যোগের পাশাপাশি এগিয়ে এসেছে বেসরকারি অনেক সংস্থা ও ব্যক্তি। এই মহান উদ্যোগকে এগিয়ে নিতে সরকারি ও বেসরকারি পর্যায়ে আরো পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের মানুষ উদার। তারা অন্যের পাশে দাঁড়াতে সর্বদাই প্রস্তুত। অনেকেই বর্তমানে প্রতিবন্ধীদের পাশে দাঁড়িয়েছেন। অনেক সংস্থা গড়ে উঠেছে, যারা শুধুই অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ্ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, সিডিডির নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান ও স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

এর আগে সকালে সিডিডিতে পৌঁছালে সায়মা ওয়াজেদ হোসেনকে স্বাগত জানান সংস্থাটির নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান ও স্থানীয় সংসদ সদস্য ডা. এনামুর রহমান।

এ সময় সিডিডির কার্যক্রমসহ প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন তিনি। একই সঙ্গে প্রতিবন্ধীদের কল্যাণ ও তাদের জীবনমান উন্নয়নে সিডিডির ভূমিকার প্রশংসাও করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

 

মতামত...