,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রথম কার্যদিবসে সূচকের পতন

অর্থনৈতিক প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতনের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে। পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ।dse-cse

 

রোববার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট ৩১৮টি কোম্পানির ৭ কোটি ৮ লাখ ১৩ হাজার ৩৮৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। ডিএসইতে আজ মোট লেনদেনের পরিমাণ ২৭৪ কোটি ১৬ লাখ  ১২ হাজার ৫৫ টাকা। এটা আগের দিনের চেয়ে ১০০ কোটি ১৮ লাখ টাকা কম।

 

ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৪০.৬৮ পয়েন্ট কমে ৪৫৪২.৭৩ পয়েন্ট, ডিএস-৩০ মূল্য সূচক ১৪.৮৪ পয়েন্ট কমে ১৭২৬.২৫ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৯.১৩ পয়েন্ট কমে ১০৯৬.২৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেনকৃত ৩১৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬১টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত আছে ৪৩টি কোম্পানির শেয়ার।

 

দিনশেষে লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো : স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ডেল্টা লাইফ, কাশেম ড্রাইসেল, বিএসআরএম স্টিল, আফতাব অটোস, লাফার্জ সুরমা সিমেন্ট, ফার কেমিক্যালস, রেনেটা লিমিটেড ও কেডিএস এক্সেসরিজ।

 

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : এফবিএফআইএফ, এক্সিম ১ম মিউচ্যুয়াল ফান্ড, কাশেম ড্রাইসেল, আরামিট সিমেন্ট, হাওয়া ওয়েল টেক্স, ন্যাশনাল টি, আইসিবি ৩য় এনআরবি, পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড-১, পাইওনিয়ার ইন্সুরেন্স ও পূবালী ব্যাংক।

 

অন্যদিকে দাম কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো : বিআইএফসি, নাভানা সিএনজি, রেনউইক যজ্ঞেশ্বর, এআইবিএল ১ম ইসলামি মিউচুয়াল ফান্ড, গ্লোবাল ইন্সুরেন্স, অরিয়ন ফার্মা, জেমীনি সী ফুড, ঢাকা ডাইং, গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড ও লিগেসী ফুটওয়্যার।

 

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৮২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত আছে ২৯টির।

মতামত...