,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত সৌদি আরবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, ১৩ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম):: রক্ষণশীল মুসলিম দেশ বলে পরিচিত মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে প্রথমবারের মতো ভোটাধিকার পেয়েই প্রথম নারী কাউন্সিলর নির্বাচিত করেছে সৌদি আরব।ফলে ইতিহাস রচনা করেছেন সৌদি নারীরা। দেশটিতে শনিবার অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের প্রাথমিক ফলাফল অনুসারে এখন পর্যন্ত ৬টি আসনে জয় লাভ করেছেন নারী প্রার্থীরা। দেশটিতে এবারই প্রথমবারের মত নির্বাচনে ভোটদান এবং প্রতিদ্বন্দ্বীতা করার সুযোগ পেয়েছেন নারীরা। ভোটে জয়লাভ করলে তারা প্রকাশ্যে অফিস খুলতে পারবেন। এটা সৌদির ইতিহাসে এই প্রথম এবং নারী অধিকারে একটা বড় পদক্ষেপ।

বিজয়ী নারীদের মধ্যে রয়েছেন মক্কা এলাকার সালমা আল ওতেবি, জেদ্দা থেকে লামা আল সুলেমান এবং রাশা হুফাইথি, আল-জুফ প্রদেশ থেকে হানুফ আল হাজামি এবং আশা অঞ্চল থেকে সানা আল-হাম্মাম ও মাসুমা আব্দেলরেদা।

দেশটিতে মোট নারী ভোটারের সংখ্যা ছিল ১ লাখ ৩০ হাজার ৬শ ৩৭ জন। অথচ সেই তুলনায় পুরুষ ভোটার ছিল কয়েক গুণ বেশি, সাড়ে ১৩ লাখ। মধ্যপ্রাচ্যের অতি রক্ষণশীল এই মুসলিম দেশটিতে এবারই প্রথম প্রার্থী হওয়ারও সুযোগ পেয়েছেন নারীরা। সেখানে নারী প্রার্থীর মোট সংখ্যা ছিল ৯৭৯ জন এবং তারা পর্দার আড়ালে থেকেই নির্বাচনী প্রচারণা চালিয়েছেন। অন্যদিকে ৫,৯৩৮ জন ছিলেন পুরুষ প্রার্থী।

 saudi3

মতামত...