,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রধানমন্ত্রীর সঙ্গে জন কেরির সৌজন্য সাক্ষাৎ

pm jan karryনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরদারের বার্তা নিয়ে একদিনের সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এখন ঢাকায়। একটি বিশেষ বিমানে সোমবার সকালে জেনেভা থেকে ঢাকায় পৌঁছান তিনি। এরপর ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করেন।

পরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই পররাষ্ট্রমন্ত্রী আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সুশীল সমাজের প্রতিনিধিদের তার সঙ্গে বিকেলে দেখা করার কথা রয়েছে।

গুলশানে সন্ত্রাসী হামলায় বিদেশি নাগরিক নিহত হওয়ার পর টেলিফোনে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে দিয়েছিলেন পাশে থাকার আশ্বাস। পাঠিয়েছিলেন দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাইকেও।

এবার সংক্ষিপ্ত সফরে নিজেই ঢাকায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। সোমবার সকাল ১০টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে জেনেভা থেকে কেরিকে বহনকারী বিশেষ বিমানটি।

বিমানবন্দরে তাকে স্বাগত জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। কেরিকে বরণ করে নেয়া হয় ফুল দিয়ে।

এরপর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর পরিদর্শন করেন সফররত মার্কিন মন্ত্রী। এর আগে ফুল দিয়ে শ্রদ্ধা জানান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে।

বেলা ১২টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন কেরি। আলোচনায় গুরুত্ব পায় বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আরো জোরদার করার ওপর।

বিকেলে মিরপুরের একটি গার্মেন্টস পরিদর্শন ও ধানমন্ডির এক অনুষ্ঠানে বক্তৃতা করবেন তরুণদের উদ্দেশ্যে। এছাড়া মার্কিন দূতাবাসে একটি বৈঠকের পর সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশ্যে তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।

মতামত...