,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রধান বিচারপতি এস কে সিনহা যে কোনো সময় দেশ ছাড়তে পারেন অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজ.কম::প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে যে কোনো সময় দেশ ছাড়তে পারেন । ইতোমধ্যে বিদেশ যাওয়ার প্রায় সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

আজ বৃহস্পতিবার ১২ অক্টোবর বিদেশে যাওয়ার ব্যাপারে অনাপত্তি পত্র ও ছুটির প্রজ্ঞাপন জারি করেছে আইন, সংসদ ও বিচার বিষয়ক মন্ত্রণালয়। বুধবার (১১ অক্টোবর) সন্ধায় সিনহার বিদেশে যাওয়ার বিষয়ে সরকারি আদেশের (জিও) অনুমতিপত্রে সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

প্রধান বিচারপতি এসকে সিনহা এর আগে সস্ত্রীক অষ্ট্রেলিয়ার ভিসা পেয়েছেন। ভিসার আবেদন ও বায়োমেট্টিক প্রক্রিয়া সম্পন্নের পরই তাদেরকে তিন বছরের ভিসা দেয় অষ্ট্রেলিয়া দূতাবাস।

ছুটিতে থাকা প্রধান বিচারপতি বিদেশ যাওয়ার অনুমতি চেয়ে মঙ্গলবার যে আবেদনটি করেছেন, সেটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের পর রাষ্ট্রপতির অনুমোদনের জন্য বঙ্গভবনে যায়। আগামী ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত বাংলাদেশের বাইরে অবস্থানের অনুমতি চেয়ে গতকাল একটি চিঠি দেন প্রধান বিচারপতি।

২ অক্টোবর এক মাসের ছুটির আবেদন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। ছুটির কারণ হিসেবে তিনি ‘অসুস্থতা’র কথা উল্লেখ করেন। সেদিন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছিলেন, ‘দীর্ঘ এক মাস অবকাশ শেষে কোর্ট খোলার পর প্রথম দিন থেকেই তিনি ছুটিতে থাকবেন বলে জানিয়েছেন। তাঁর অবর্তমানে জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞা দায়িত্ব পালন করবেন।’ এর আগে গত ১০ থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত প্রধান বিচারপতি দেশের বাইরে ছুটিতে ছিলেন। ২৩ সেপ্টেম্বর তিনি দেশে ফেরেন।

প্রসঙ্গত, বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে করা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশের পর থেকে মন্ত্রী-এমপিদের কঠোর সমালোচনার মুখে পড়েন প্রধান বিচারপতি। জাতীয় সংসদেও তাঁর সমালোচনা করা হয়। বি এন আর,১২ অক্টোব্র,২০১৭।

মতামত...