,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রবাসীরা ৭ দিনেই পাসপোর্ট পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান

নিজস্ব প্রতিবেদক, ২৬ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম::  আবেদনের সাত দিনের মধ্যে প্রবাসীরা পাসপোর্ট পাবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, খুব শিগগিরই আমরা এ কাজ শুরু করতে যাচ্ছি। এ লক্ষ্যে আন্তর্জাতিক কুরিয়ার সংস্থা ফেড-এক্সের সঙ্গে চুক্তি করা হয়েছে।

শনিবার দুপুরে আগারগাঁও পাসপোর্ট অধিদপ্তরের কার্যালয়ে বহির্গমন ও পাসপোর্ট সেবা সপ্তাহের উদ্বোধন অনুষ্ঠানে চুক্তিটি সই হয়।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রবাসীদের কাছে পাসপোর্ট পাঠানো হতো। এতে দুই থেকে তিন মাস সময় লাগত। এই চুক্তি কার্যকরের মাধ্যমে এখন তিন দিনের মধ্যে সংশ্লিষ্ট দূতাবাসে পাসপোর্ট পৌঁছে যাবে। সর্বোচ্চ সাত দিনের মধ্যে প্রবাসীরা পাসপোর্ট হাতে পাবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রবাসীদের দ্রুত পাসপোর্ট দেওয়ার চেষ্টা করছি। তবে কোনো জঙ্গি বা সন্ত্রাসী যেন এটি না পায়, সে ব্যাপারে আমরা সজাগ আছি। এজন্য পুলিশ ভেরিফিকেশন বাধ্যতামূলক করা হয়েছে। পাশপাশি গ্রহীতা দেশের বাইরে গিয়ে কোনো অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছেন কি না, সে বিষয়টিও খতিয়ে দেখা হবে।

স্বাগত বক্তব্যে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মাসুদ রেজওয়ান অধিদপ্তরের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে জনবল বৃদ্ধি ও অধিদপ্তরের শ্রেষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রণোদনার ব্যবস্থা করার দাবি জানান।

২০১৬ সালে ১৪ জন কর্মকর্তা এবং ১৮ জন কর্মচারী শ্রেষ্ঠ সেবাদাতা হিসেবে বিবেচিত হয়েছেন বলে জানান মাসুদ রেজওয়ান। পাসপোর্টে জালিয়াতি বন্ধ করতে শিগগিরই চিপসংবলিত অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর ই-পাসপোর্ট তৈরি করা হবে বলেও জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী, মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তারা অধিদপ্তরের কার্যক্রম ঘুরে দেখেন।

মতামত...