,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রবাসী বাংলাদেশিরা বিদেশেই পাবেন এনআইডি

bnr ad 250x70 1

নিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ প্রবাসী বাংলাদেশিদের সুবিধার কথা চিন্তা করে এবার দূতাবাসের মাধ্যমে বিদেশেই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার প্রকল্প বাস্তবায়নে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় একটি পরিকল্পনা গেহ্ন করেছে। nid2

প্রচলিত আইনে সংশোধন এনে হলেও প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

সম্প্রতি মন্ত্রী পরিষদ বিভাগ পররাষ্ট্র মন্ত্রণালয়কে প্রবাসীদের দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র সরবরাহ বা সংশোধনের সুযোগ সৃষ্টির বিষয়ে মতামত চায়। পররাষ্ট্র মন্ত্রণালয় আবার এ বিষয়ে ইসির মতামত চাইলে প্রচলিত আইনে বাধা না থাকলে প্রবাসীদের এনআইডি দিতে কোনো অসুবিধা নেই বলে জানায় ইসি সচিবালয়।

মন্ত্রী পরিষদ বিভাগের মাঠ প্রশাসন সমন্বয় শাখার সিনিয়র সহাকারী সচিব ড. ফারুক আহাম্মদ গত ২৫ মে পররাষ্ট্র সচিবকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়ে বলেছেন, ‘আগামী ২৬ থেকে ২৮ জুলাই পর‌্যন্ত তিন দিনব্যাপী জেলা প্রশাসক সম্মেলনে আলোচনার জন্য জেলা প্রশাসক বা বিভাগীয় কমিশনারদের কাছ থেকে প্রাপ্ত মন্ত্রণালয় সম্পর্কিত সম্ভাবনা, সমস্যা ও সুপারিশমালা প্রেরণ করা হলো’।

ঢাকা’র জেলা প্রশাসকের প্রস্তাবে বলা হয়েছে, ‘প্রবাসী বাংলাদেশিদের এনআইডি প্রাপ্তি বা সংশোধনের ক্ষেত্রে বাংলাদেশে এসে আবেদন করতে হয়। এতে তাদের প্রচুর অর্থ ও সময় ব্যয় হয়। তাই বিদেশে অবস্থিত দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রদান বা সংশোধন করা যেতে পারে’।

পররাষ্ট্র মন্ত্রণালয়কে কী অভিমত দেবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রবাসীদের ভোটার করে নিতে বা এনআইডি দেওয়ার ক্ষেত্রে আমাদের কোনো সমস্যা নেই। কিন্তু আইন দেখেই নির্বাচন কমিশনকে সিদ্ধান্ত দিতে হবে। তবে একথা ঠিক, আমরা অনলাইন সেবা চালু করেছিলাম প্রবাসীদের কথা মাথায় রেখেই।

পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ১ কোটি প্রবাসী বাংলাদেশি রয়েছে।

 

মতামত...