,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রাইম মুভার ধর্মঘট প্রত্যাহারে সেতু মন্ত্রীর হস্তক্ষেপ চান চিটাগাং চেম্বার ও মেট্রোপলিটন চেম্বার

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ  দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম প্রাইম মুভার মালিক শ্রমিক ধর্মঘট প্রত্যাহারে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের’র হস্তক্ষেপ কামনা করেছেন। ২৬ সেপ্টেম্বর এক পত্রের মাধ্যমে তিনি এ আহবান জানান। পত্রে তিনি বলেন ২৬ সেপ্টেম্বর সকাল থেকে চট্টগ্রাম প্রাইম মুভার ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদের কর্মবিরতি চলছে। গাড়ী ভেদে বাহিত পণ্যের ওজন এবং অতিরিক্ত ওজনের পণ্য পরিবহনের জন্য জরিমানা নির্ধারণ করে মন্ত্রণালয় হতে প্রকাশিত প্রজ্ঞাপন জারির পর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন নিয়ন্ত্রণ করার পয়েন্টসমূহে জরিমানা এবং হয়রানীর অভিযোগে ট্রেইলার মালিক শ্রমিক ঐক্য পরিষদ এ কর্মবিরতি পালন করছে বলে চেম্বার সভাপতি জানান।

তিনি পত্রে উল্লেখ করেন, সারাদেশ থেকে কাভার্ড ভ্যানের মাধ্যমে পণ্য এনে চট্টগ্রামের ১৬টি অফডকে কন্টেইনার স্টাফিং করে বন্দরে নেয়া হয় এবং জাহাজের মাধ্যমে রপ্তানি করা হয়। দেশে মোট রপ্তানির ৯৫% এ প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হয়। উল্লেখিত কর্মবিরতির কারণে পণ্য পরিবহন বন্ধ রয়েছে। একই সাথে আমদানি পণ্যবাহী কন্টেইনার খালাস করণের কাজও স্থগিত। ফলে বন্দরে কন্টেইনার জটের আশংকা দেখা দিচ্ছে। অন্যদিকে রপ্তানিকারকরা সময়মত শিপমেন্ট করতে না পারার কারণে কার্যাদেশ বাতিল হওয়াসহ আর্থিক ক্ষতির সম্মুখীন হতে পারে। আমদানি-রপ্তানি কার্যক্রমে এ ধরণের বিঘœ দেশের অর্থনীতির জন্য অত্যন্ত নেতিবাচক। এতে ব্যবসায়ীদের কস্ট অব ডুয়িং বিজনেস বৃদ্ধি পাবে এবং ভোক্তা সাধারণও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হবে বলে মনে করেন মাহবুবুল আলম।

সংশ্লিষ্ট সকল পক্ষের সমন্বয়ে আলোচনার মাধ্যমে উদ্ভূত পরিস্থিতি থেকে উত্তরণে এবং ধর্মঘট প্রত্যাহার করে পণ্য পরিবহন স্বাভাবিক করতে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীর প্রতি অনুরোধ জানান চিটাগাং চেম্বার সভাপতি

মতামত...