,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রাথমিকের বৃত্তির ফল ঘোষণা মঙ্গলবার

student ladyনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ প্রাথমিকের বৃত্তির ফল ঘোষণা করা হবে মঙ্গলবার। পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে দুপুর ২টায় সংবাদ সম্মেলনে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃত্তির ফল প্রকাশ করবেন বলে সোমবার মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এবার বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যার পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও বৃদ্ধি পেয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৃত্তির ফল প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) পাওয়া যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জানা গেছে, প্রাথমিকে এবার ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাবে। পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষা ফলের ওপর ভিত্তি করে আগে ৫৫ হাজার শিক্ষার্থী বৃত্তি পেত। সে অনুযায়ী, প্রাথমিকে এবার বৃত্তির সংখ্যা ২৭ হাজার ৫০০ বাড়ছে।

আগে প্রাথমিকে ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ২২ হাজার ও ৩৩ হাজার শিক্ষার্থী সাধারণ বৃত্তি পেত। এবার থেকে ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও ৪৯ হাজার ৫০০ সাধারণ বৃত্তি দেওয়া হবে।

এ ছাড়া এবার মেধা বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতিমাসে ২০০ টাকার স্থলে ৩০০ টাকা ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ১৫০ টাকার স্থলে ২২৫ টাকা করে পাবেন। তিন বছর পর্যন্ত বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা এ হারে অর্থ পাবেন।

গত ৩১ ডিসেম্বর প্রাথমিক সমা্পনীর ফল প্রকাশিত হয়। এতে পাসের হার ৯৮ দশমিক ৫২ শতাংশ। প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৭৫ হাজার ৯৮০ জন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ২০১০ সাল থেকে বৃত্তির জন্য আলাদা পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে বৃত্তি দেওয়া হচ্ছে। প্রাথমিক সমাপনীতে শিক্ষার্থীর তুলনায় বৃত্তির পরিমাণ অনেক কম বলে তা বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন অভিভাবক ও শিক্ষকরা।

বি এন আর/০০১৬/০০৪/০০১৮/০০০৫৪২৯/এন

মতামত...