,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রাথমিকে প্রধান শিক্ষকের ১৬ হাজার ৬০৩ পদ শূন্য

aনিজস্ব প্রতিবেদক,  বিডিনিউজ রিভিউজ ডটকমঃ  প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার জানিয়েছেন, বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষকের ১৬ হাজার ৬০৩টি পদ শূন্য রয়েছে।

আজ সোমবার সকালে জাতীয় সংসদের একাদশতম অধিবেশনে সংসদ সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনের উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী জানান, বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ ৬০ হাজার ৬৯৫টি। এর মধ্যে সরকারি ৩৭ হাজার ৬৭৭টি এবং জাতীয়করণ করা ২৩ হাজার ১৮টি প্রধান শিক্ষকের পদ রয়েছে।

তিনি জানান, বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে প্রধান শিক্ষক পদে ১৬ হাজার ৬০৩টি পদ শূন্য রয়ছে। এর মধ্যে সরকারি ৮ হাজার ৩৪৮টি এবং জাতীয়করণ করা ৮ হাজার ২৫৫টি পদ খালি রয়েছে।

সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বেগম লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সংরক্ষতি রেকর্ড পর্যালোচনা করে দেখা গেছে, ২০০১-২০০৬ পর্যন্ত সময়ে নিয়মিত নিয়োগপ্রাপ্ত মুক্তিযোদ্ধা পরিবারের কোনো সন্তান জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যূত হননি।

এছাড়া, ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০০১ সালের আগ পর্যন্ত ওই প্রতিষ্ঠানে মুক্তিযোদ্ধা কোটায় কেউ নিয়োগ পায়নি। তবে বর্তমান সরকারের সময়ে প্রতিষ্ঠানটিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করা হচ্ছে।

 

মতামত...