,

সর্বশেষ
bnr ad 250x70 1

প্রাথমিক সমাপনী ১৬ তে সৃজনশীল ৬৫ শতাংশ

1001নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম, বিডি নিউজ রিভিউজ ডটকম::  পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের শিক্ষা সমাপনী পরীক্ষায় যোগ্যতাভিত্তিক বা সৃজনশীল প্রশ্ন ১৫ শতাংশ বাড়িয়ে এবার ৬৫ শতাংশ করা হয়েছে। পরীক্ষার সময় আড়াই ঘণ্টাই থাকছে। জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) মহাপরিচালক মো. ফজলুর রহমান  রোববার বলেন, ‘প্রাথমিক সমাপনীর এ বছরের পরীক্ষার প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজন জাতীয় কর্মশালায় চূড়ান্ত হয়েছে। মন্ত্রণালয়ের অনুমতিক্রমে ২০১৬ সালের পরীক্ষায় প্রতি বিষয়ে যোগ্যতাভিত্তিক ৬৫ শতাংশ এবং ট্রাডিশনাল ৩৫ শতাংশ প্রশ্ন থাকবে।

প্রাথমিক সমাপনীতে ২০১৮ সালে শতভাগ প্রশ্নই  সৃজনশীল করার চিন্তা রয়েছে জানিয়ে ফজলুর রহমান বলেন, ২০১৬ সালের পরীক্ষা মূল্যায়ন করে পরের বছর সৃজনশীল প্রশ্নের  সিদ্ধান্ত নেওয়া হবে।

২০০৯ সালে শুরু হওয়া প্রাথমিক সমাপনীতে ২০১২ সালে প্রথমবারের মতো ১০ শতাংশ , ২০১৩ সালে ২৫ শতাংশ, ২০১৪ সালে ৩৫ শতাংশ এবং ২০১৫ সালে ৫০ শতাংশ সৃজনশীল প্রশ্নে ক্ষুদে শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা হয়। যোগ্যতাভিত্তিক প্রশ্নে চিন্তা করে শিক্ষার্থীদের উত্তর লিখতে হয়। এ বছর  ১৫ শতাংশ সৃজনশীল প্রশ্ন বাড়িয়ে ৬৫ শতাংশ হলেও পরীক্ষার সময় আড়াই ঘণ্টাই থাকছে  ।

 

 

বিএনআর/১৬২৮/০০৩/এন

 

 

মতামত...