,

সর্বশেষ
bnr ad 250x70 1

ফিফার নতুন প্রেসিডেন্ট জিয়াননি ইনফানতিনো

Fifa জীামক্রীড়া প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ দটকমঃ ঢাকা, বিশ্বফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জিয়াননি ইনফানতিনো।

 

দুর্নীতির দায়ে সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটারকে বহিষ্কারের পর পদটি কয়েকমাস ফাঁকা ছিল। আর এই শুন্য পদটি পূরণ করেছেন ব্লাটারেরই স্বদেশী ইনফানতিনো।

 

১৯৯৮ সাল থেকে দীর্ঘ ১৭ বছর ফিফার সভাপতির দায়িত্বে ছিলেন ব্লাটার। পরে দুর্নীতির অভিযোগে তাকে সরিয়ে নতুন প্রেসিডেন্টের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়। জুরিখে ফিফার বিশেষ কংগ্রেসে এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

 

প্রথম পর্বে ফল না আসায় দ্বিতীয় পর্বে ২০৭ ভোটের মধ্যে ১১৫ ভোট পেয়ে প্রথম হয়েছেন ইনফানতিনো। যা কিনা তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাহরাইনের শেখ সালমান বিন ইব্রাহিম আল-খলিফার চেয়ে ২৭ ভোট বেশী।

 

মাত্র চার ভোট পেয়ে তৃতীয় ছেন প্রিন্স আলী বিন আল-হোসেইন। চতুর্থ প্রতিদ্বন্দ্বী জেরোমে শ্যামপেন কোন ভোটই পাননি।

 

প্রথম রাউন্ডে ইনফান্তিনো সর্বোচ্চ ৮৮ ভোট পান। শেখ সালমান পান ৮৫ ভোট। নিয়ম অনুযায়ী প্রথম রাউন্ডে জিততে মোট ভোটের দুই-তৃতীয়াংশ ভোট পেতে হতো কাউকে।

 

৪৫ বছরের ইনফানতিনো পেশায় একজন আইনজীবী। সুইজারল্যান্ডের ভালাইস অঞ্চলের ব্রিগ শহরের বাসিন্দা তিনি। আর ফিফার প্রাক্তন প্রেসিডেন্ট সেপ ব্লাটারের নিজ শহর ভিসপ্ থেকে মাত্র ছয় মাইল দূরে নতুন ফিফা বসের শহর।

ফিফার প্রেসিডেন্ট হওয়ার পর  অনুভূতি ব্যক্ত করতে গিয়ে ইনফানতিনো বলেন, ‘আমি এই নির্বাচনের ফলাফল মেনে নিয়েছি। সবাইকে ধন্যবাদ। আমি ব্যতিক্রমধর্মী একটি দৌড়ের মধ্যে ছিলাম। অনেক মানুষের সঙ্গে পরিচয় হয়েছে; যারা ফুটবলকে সত্যিই ভালবাসেন। আমি সবার প্রেসিডেন্ট হতে চাই। ২০৯টি দেশের প্রেসিডেন্ট। আমি সবাইকে নিয়ে কাজ করতে চাই এবং ফুটবলে নতুন একটি দিগন্ত উন্মোচন করতে চাই।’

বি এন আর।০০১৬০০২০০২৭/০০১৭০/ এন

মতামত...