,

সর্বশেষ
bnr ad 250x70 1

ফের অখণ্ড ভারত প্রতিষ্ঠিত হবে:রাম মাধব

489নিজস্ব প্রতিবেদক, ঢাকা , ২৬, ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম): ভারত-পাকিস্তান ও বাংলাদেশ ফের একদেশে পরিণত হবে। প্রতিষ্ঠিত হবে ‘অখণ্ড ভারত’ দাবি করে কয়েকদিন  ধরে এ কথা বলে চলেছেন ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জাতীয় মহাসচিব রাম মাধব ।

আল-জাজিরায় শুক্রবার মাধব ভারতের কট্টর ধর্মভিত্তিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) মুখপাত্র হিসেবে এই মন্তব্য করেছিলেন।

সাক্ষাৎকারে মাধব বলেন, ভারত, পাকিস্তান আর বাংলাদেশ একদিন আবার এক হয়ে যাবে এবং অখণ্ড ভারত’ বা ‘অবিভাজিত ভারত’ প্রতিষ্ঠা পাবে।

আল-জাজিরার জনপ্রিয় ‘হেড টু হেড’ অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে মাধব তাঁর ‘অখণ্ড ভারত’ ভাবনার বাস্তবায়ন সম্পর্কে বলেন, জনগণ চাইলে এটা বিনা যুদ্ধেই হতে পারে।

রাম মাধব আরো বলেন, আরএসএস এখনো বিশ্বাস করে একদিন উপমহাদেশের সব জনতার ইচ্ছায় দেশগুলো একত্র হয়ে অখণ্ড ভারত নির্মাণ করবে। আর সেটাই হবে সবার জন্য ভালো। ৬০ বছর আগে ঐতিহাসিক কারণে ভারত বিভাজিত হয়েছে, কিন্তু জনগণ চাইলে ‘ভারতমাতা’ আবার এক হতে পারে।

আল-জাজিরায় সাক্ষাৎকারের ব্যাখ্যায় মাধব বলেন, ‘ আমার কথা ভুল ব্যাখ্যা করবেন না। আমি বলছি না যে আমরা কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ অথবা ভূমি দখল করে নেব। কোনো ধরনের যুদ্ধ ছাড়াই এটা জনতার ইচ্ছায় হতে পারে।’

রাম মাধব এর আগে চলতি বছরের শুরুতে এক বিবৃতিতে ভারতকে ‘হিন্দু রাষ্ট্র’ বলে দাবি করেছিলেন। তাঁর ওই বিতর্কিত বিবৃতির প্রসঙ্গ টেনে করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘ভারত এমন এক দেশ যেখানে জীবনযাপনের এক বিশেষ পদ্ধতি,বিশেষ সংস্কৃতি ও সভ্যতার ওপর ভিত্তি করে জীবন যাপিত হয়। আমরা এ ব্যবস্থাটাকে ‘হিন্দু’ বলে থাকি। আপনার কোনো আপত্তি আছে এতে? ভারতের সংস্কৃতি এক। আমরা এক সংস্কৃতির, একই ধরনের মানুষ, আমাদের দেশ এক।’