,

সর্বশেষ
bnr ad 250x70 1

ফেসবুক বন্ধ থাকবে ৬ ঘণ্টা !

নিউজ ডেস্ক, ৪  এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম:: শিক্ষার্থী ও তরুণদের ‘মঙ্গলের জন্য’ বাংলাদেশে প্রতিদিন মধ্যরাত থেকে ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ রাখার কথা ভাবছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠিয়ে বলেছে, ফেসবুক আসক্তির কারণে শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে, তরুণদের কর্মক্ষমতায় বিরূপ প্রভাব পড়ছে।

এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির মতামত চায়।

গত বছর জেলা প্রশাসক সম্মেলনে একটি প্রস্তাব এসেছিল। শিক্ষার্থী ও তরুণদের ক্ষতির কথা তুলে ধরে সেখানে বলা হয়েছিল, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ফেসবুক বন্ধ রাখা যায় কি না। সেই প্রস্তাবের ভিত্তিতেই গত সপ্তাহে ২৭ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগ ওই চিঠি পাঠায়।

তবে শুধু শিক্ষার্থী ও তরুণদের জন্য ফেসবুক বন্ধ করা যাবে না বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসির চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ।

সোমবার তিনি বলেন, ‘মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে একটি চিঠি পাঠিয়েছে। তবে ফেসবুক এককভাবে শুধু শিক্ষার্থীরা ব্যবহার করে না। এটির সঙ্গে ব্যবসায়ী, চাকরিজীবীসহ বিভিন্ন পেশার লোক জড়িত। এটি এখন যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। দিনের এক চতুর্থাংশ সময় ফেসবুক বন্ধ রাখা হলে ব্যবসায়িক যোগাযোগ ক্ষতিগ্রস্ত হবে কি না, সেটি ভাবতে হবে।’

‘সরকার চাইলেও শুধু শিক্ষার্থী বা তরুণদের জন্য ফেসবুক বন্ধ করা সম্ভব নয়। যদি সরকার চায় যে শুধু শিক্ষার্থী বা তরুণ নয় সব ধরনের আইডি মধ্যরাত থেকে ছয় ঘণ্টা বন্ধ রাখবে তাহলে সেটি করা যেতে পারে,’ বলেন তিনি।

আজই এ বিষয়ে সরকারের চিঠির উত্তর দেওয়া হবে বলে জানান বিটিআরসির চেয়ারম্যান।

মতামত...