,

সর্বশেষ
bnr ad 250x70 1

বঙ্গবন্ধুর পলাতক ৬ খুনির ৩ জনের এখনো হদিস নেই

koni1নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি লে. কর্নেল (বরখাস্ত) খন্দকার আবদুর রশিদ, মেজর (বরখাস্ত) শরিফুল হক ডালিম, লে. কর্নেল (অব) এএম রাশেদ চৌধুরী, মেজর (অব) এসএইচএম বি নূর চৌধুরী, ক্যাপ্টেন (অব) আবদুল মাজেদ ও রিসালদার মোসলেহ উদ্দিন খান এখনো বিদেশে পালিয়ে রয়েছেন। এদের মধ্যে নূর চৌধুরী কানাডায়, রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে ও মোসলেহ উদ্দিন জার্মানিতে রয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে। কিন্তু বাকি তিনজন কোথায় রয়েছেন সে ব্যাপারে নিশ্চিত তথ্য নেই।

এ প্রসঙ্গে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক গতকাল রবিবার সাংবাদিকদের জানিয়েছেন, নূর চৌধুরী কানাডায়। সে দেশের আইন অনুসারে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে জটিলতা বেশি। তারা আমাদের সাজা কমাতে বলেছিলো। রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারেও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, পলাতক ছয় খুনিকে দেশে ফিরিয়ে আনতে কূটনৈতিক ও আইনি প্রচেষ্টা চালানো হচ্ছে। মোসলেহ উদ্দিনকে জার্মানিতে বসবাসকারী বাংলাদেশিরা দেখেছেন। তবে দেশটির ঠিক কোথায় তিনি বাস করছেন, এ ব্যাপারে এখনো নিশ্চিত হওয়া যায়নি। বিষয়টি তদন্ত করে দেখার জন্য গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছি। আইজিপি এ কে এম শহীদুল হক  বলেন, মোসলেহ উদ্দিনকে শনাক্ত করতে এবং দেশে ফিরিয়ে আনতে ইন্টারপোলের কাছে তার ছবি পাঠানো হয়েছে।

পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পলাতক এসব আত্মস্বীকৃত খুনিকে দেশে ফিরিয়ে আনতে সরকার নানামুখী উদ্যোগ অব্যাহত রেখেছে। যুক্তরাষ্ট্র, কানাডা ও লিবিয়ার কাছে চিঠিও দেওয়া হয়েছে। ইন্টারপোলের সহায়তা চাওয়া হয়েছে।

জানা গেছে, খন্দকার আবদুর রশিদ লিবিয়ার বেনগাজি বা পাকিস্তানে থাকতে পারেন। শরিফুল হক ডালিমের ব্যবসাসহ বিভিন্ন কর্মকাণ্ড কেনিয়াকে কেন্দ্র করে পরিচালিত হলেও তিনি মাঝে মধ্যে লিবিয়া ও পাকিস্তানে আসা-যাওয়া করেন। আবদুল মাজেদ সেনেগালে বা লিবিয়ায় থাকতে পারেন।

মতামত...