,

সর্বশেষ
bnr ad 250x70 1

বঙ্গবন্ধুর ২ দৌহিত্র সজীব ওয়াজেদ জয় ও রাদওয়ান মুজিব সিদ্দিক ববি আলোচনায়

joy-bobyবিশেষ সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের সময় ঘনিয়ে আসছে। দেশের রাজনীতি-সচেতন সবার চোখ এখন এই সম্মেলনের দিকে। ক্ষমতাসীন দলটির এই ২০তম জাতীয় সম্মেলন ঘিরে রাজনৈতিক অঙ্গনে আলোচনা আর গুঞ্জনও চলছে জোরেশোরে। সবচেয়ে প্রবল আলোচনাটি হলো নতুন কারা আসছেন দলের জাতীয় কমিটিতে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আসছেন বঙ্গবন্ধুর দুই দৌহিত্র সজীব ওয়াজেদ জয় ও রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে জয় রংপুর আওয়ামী লীগের কাউন্সিলর হয়ে সম্মেলনে যোগ দেবেন বলে জানা গেছে। তবে ববির বিষয়ে এখনো এ রকম কিছু শোনা যায়নি।

প্রধানমন্ত্রীর পরিবারের একটি ঘনিষ্ঠ সুত্র জানায়, জয় ও ববি, আপাতত কারোরই কেন্দ্রীয় কমিটিতে আসার ইচ্ছে নেই। এখনই রাজনীতিতে এসে অনাহূত কোনো বিতর্কের কারণ হতে চান না তারা। অবশ্য সময় হলে তখন নেতৃত্বে আসতে অনাগ্রহ নেই তাদের।

দলীয় সূত্র জানায়, জয় ও ববিকে দলের মূল ধারার রাজনীতিতে পুরোপুরি সক্রিয় দেখতে চান আওয়ামী লীগের তরুণ নেতাকর্মীরা। তারা মনে করেন, আধুনিক প্রযুক্তিশীল যুগের সঙ্গে তাল মিলিয়ে দলকে এগিয়ে রাখতে তরুণ নেতৃত্বের বিকল্প নেই। সে ক্ষেত্রে প্রধানমন্ত্রীপুত্র এবং শেখ রেহানাপুত্র দুজনই যোগ্য। তাছাড়া বঙ্গবন্ধুর দৌহিত্র হিসেবে রাজনীতিতে তাদের অংশগ্রহণ প্রয়োজনও বটে।

 ক্ষমতাসীন দলটি যে তিন মানদণ্ডে (ক্রাইটেরিয়া) নতুন মুখ কেন্দ্রীয় কমিটিতে অন্তর্ভুক্তির কথা ভাবছে, তার অনেকটাই এই দুজনের মধ্যে আছে বলে মনে করেন নেতাকর্মীরা। তিন মানদ- হলো রাজনৈতিক দক্ষতা, দলীয় আনুগত্য ও পরিপক্বতা (ম্যাচিউরিটি) ।

তবে দলের দুজন জ্যেষ্ঠ নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, আগামী নতুন কমিটিতে জয়ের থাকার সম্ভাবনা বেশি। জাতীয় নির্বাহী কমিটির এক নম্বর সদস্য হিসেবে থাকতে পারেন তিনি। আর ববি রাজনৈতিক দক্ষতা বাড়াতে এখন দলের বিভিন্ন কাজকর্মে নিজেকে সম্পৃক্ত করছেন। তিনি এবার কমিটিতে নাও আসতে পারেন।

যুক্তরাষ্ট্রপ্রবাসী জয় কয়েক বছর আগে নানা ও মায়ের দল আওয়ামী লীগের সদস্যপদ নেন। বাবার বাড়ি রংপুরের পীরগঞ্জ উপজেলা কমিটিতে গত বছর তাকে সদস্য হিসেবে রাখা হয়। ২০১৪ সালের সংসদ নির্বাচনে মা শেখ হাসিনার জন্য নৌকা প্রতীকে ভোট চাইতে পীরগঞ্জে কয়েকটি জনসভায়ও অংশ নেন জয়। ৪৫ বছর বয়সী তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ জয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টার দায়িত্বও পালন করছেন।

বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার ছেলে ববি দীর্ঘদিন ধরে দেশে আছেন। তিনি সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) নানা কাজের তত্ত্বাবধান করছেন। তিনি কাজে বেশ সফলতা দেখিয়েছেন।

চলতি মাসের ২২-২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলন হওয়ার কথা রয়েছে।

One comment

  1. Moklasur Rahman

    ভাল একটি অনলাইন পত্রিকা। আমি এই পত্রিকাটির উত্তোরউত্তর সাফল্য কামনা করি।

মতামত...