,

সর্বশেষ
bnr ad 250x70 1

‘বঙ্গবন্ধু এক্সপ্রেস’ চট্টগ্রাম-ঢাকা রুটে রেলওয়ের বিরতিহীন নতুন ট্রেন

aনাছির মীর, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি সপ্তাহে উদ্বোধন করবেন চট্টগ্রাম-ঢাকা রুটে রেলওয়ের বিরতিহীন ট্রেন সার্ভিস।  আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে রেলওয়ের বিরতিহীন নতুন ট্রেন সার্ভিস চালু হচ্ছে। ‘সুবর্ণা’ এক্সপ্রেস ট্রেনের আদলে এই ট্রেনএর বগিগুলো লাল-সবুজ রং শোভা পাবে।   ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ৭৭০ আসনবিশিষ্ট এই ট্রেন শনিবার ছাড়া প্রতিদিন বিকাল ৫টায় চট্টগ্রাম থেকে ঢাকা এবং সকাল ৭টায় ঢাকা থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে আসবে। ১৬টি কোচের মধ্যে থাকবে ৭টি নন এসি, ৬টি এসি, ২টি বার্থ কোচ, ১টি পাওয়ার কার ও দুটি খাবারের গাড়ি। নন এসি কোচের প্রতিটিতে ৬০, এসি কোচের প্রতিটিতে ৫৫ এবং বার্থ কোচে ২০টি করে আসন রয়েছে।

ট্রেনের নাম হতে পারে বঙ্গবন্ধু এক্সপ্রেস। এ ছাড়া আরও ৮টি নাম প্রস্তাব করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মতি নিয়ে শীঘ্রই লাল-সবুজের এই ট্রেনের নাম ও উদ্বোধনের চূড়ান্ত তারিখ নির্ধারণ করবে রেলওয়ে।

 ঢাকা-চট্টগ্রাম রুটে নিয়মিত চলছে সুবর্ণা এক্সপ্রেস, মহানগর প্রভাতী, চট্টলা, মহানগর গোধূলি ও তূর্ণা নিশীথা ট্রেনের পাশাপাশি নতুন ট্রেন চলাচল করবে ।এ ছাড়াও এ রুটে রয়েছে ঢাকা মেইল ও কর্ণফুলী এক্সপ্রেস।  রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) প্রকৌশলী মো. আবদুল হাই বলেন, ঈদে ঘরমুখো যাত্রীরা যাতে স্বচ্ছন্দে বাড়ি ফিরতে পারেন এবার সেজন্য অন্য ট্রেনের পাশাপাশি সুবর্ণার আদলে যুক্ত হচ্ছে ইন্দোনেশিয়া থেকে আনা এই ট্রেন। ট্রেনের নাম চূড়ান্ত করে যে কোনো সময় উদ্বোধন করা হবে।  তিনি আরও বলেন,    অপর ট্রেনের মতো এই নতুন ট্রেনটির সেবা ও যাত্রীদের নিরাপত্তার বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। বিরতিহীন ট্রেনে খাবারের মানও ঠিক রাখার জন্য কঠোর নজরদারি থাকবে।

জানা গেছে, কোচ সংকট মোকাবিলায় ইন্দোনেশিয়া থেকে ১০০ কোচ আমদানি করছে রেলওয়ে, যার মধ্যে ৩৭টি চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে। প্রথম চালানের ১৫টি কোচের পরীক্ষা ও ট্রায়াল রান এরই মধ্যে সম্পন্ন হয়েছে। ১১ জুন রেলভবনে অনুষ্ঠিত ঈদুল ফিতর উপলক্ষে গঠিত অগ্রিম পরিকল্পনার বৈঠকে ট্রেনটির জন্য ৭টি নাম প্রস্তাব করা হয়। নামগুলোর মধ্যে বঙ্গবন্ধু এক্সপ্রেস ও  নীলগিরি ও বেলাভূমি।

নতুন ট্রেনের বিরতি  দেওয়া হয়েছে ঢাকা বিমানবন্দর। বেইজ স্টেশন দেওয়া হয়েছে ঢাকা। সাপ্তাহিক বন্ধের দিন শনিবার।

মতামত...