,

সর্বশেষ
bnr ad 250x70 1

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বিল পাস সংসদে

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ দেশে প্রযুক্তি বাণিজ্য উদ্যোক্তা গড়ে তোলার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিল ২০১৬ পাস করেছে জাতীয় সংসদ। সরকারি এ বিশ্ববিদ্যালয়টি ঢাকার অদূরে গাজীপুরে প্রতিষ্ঠিত হবে।

সাইন্স ব্যাকগ্রাউন্ডের ইন্টারমিডিয়েট পাস ছাত্ররা এ বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজি, ন্যানোটেকনোলজি, এডভান্সড টেকনোলজি, হাডওয়্যার ও সফটওয়ার ইঞ্জিনিয়ারিংসহ সংশ্লিষ্ট ডিজিটাল টেকনোলজি বিষয়ে স্মাতক ও স্মাকতকোত্তর ডিগ্রী প্রদান করবে।

এ বিশ্ববিদ্যালয়ে অনলাইনেও শিক্ষাদান কার্যক্রম পরিচালনার সুযোগ রাখা হয়েছে। শিক্ষা ও গবেষণার পাশাপাশি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রযুক্তি বাণিজ্য উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিজনেস ইনকিউবেটর সেন্টার প্রতিষ্ঠার বিধানও বিলে রয়েছে। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হবেন দেশের রাষ্ট্রপতি। অন্যান্য সরকারি বিশ্ববিদ্যালয়ের মতো এখানেও ভিসিসহ অন্যান্য শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী নিয়োজিত হবেন। সংসদের একাদশ অধিবেশনে কন্ঠভোটে বিলটি পাস হয়।

 বিলের উপর আনীত বাছাই কমিটিতে প্রেরণ, জনমত যাচাই ও ২৮টি সংশোধনী প্রস্তাব কন্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশকৃত আকারে বিলটি পাস করার প্রস্তাব উত্থাপন করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

বিলের উদ্দেশ্য কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চতর প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তর এবং বিশ্বমানের প্রযুক্তির প্রয়োগ ব্যাপক সম্প্রসারণ করার জন্য প্রধানমন্ত্রীর ঘোষণার আলোকে শিক্ষা মন্ত্রণালয় হতে গাজীপুর জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে ডিগ্রী প্রদান, গবেষণা ও প্রশিক্ষণ এবং দেশে ও বিদেশে তথ্য প্রযুক্তি খাতে নতুন নতুন উদোক্তা সৃষ্টি, কর্মসংস্থানের সম্প্রসারণ করে নির্ধারিত সময়ের মধ্যেই দেশকে উন্নত দেশে রূপান্তর করার লক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা প্রয়োজন। সেলক্ষ্য অর্জনে বিলটি উত্থাপিত হলো।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন:

 বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টিকে এদেশের মানুষের স্মৃতিতে চির অম্লান রাখার লক্ষ্যে তার স্মৃতিবিজড়িত সিরাজগঞ্জ জেলার শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ আইন ২০১৬ জাতীয় সংসদে পাস হয়। সরকারি এ বিশ্ববিদ্যালয়টিতে রবীন্দ্রনাথের জীবন ও দর্শন, সাহিত্য ও সংগিত এবং বিশ্ব সংস্কৃতি বিষয়ে শিক্ষা ও গবেষণা করা হবে।

 

মতামত...