,

সর্বশেষ
bnr ad 250x70 1

বঙ্গভবনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

cনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ও নৈশভোজে অংশ নিতে বঙ্গভবনে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় চীনা প্রেসিডেন্ট বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে বঙ্গভবনের কেবিনেট হলে বৈঠকে বসেন দুই রাষ্ট্রপ্রধান।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে তার সম্মানে আবদুল হামিদের দেওয়া নৈশভোজে অংশ নেবেন শি জিনপিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও থাকবেন সেখানে।

দুই দিনের সফরে সকাল ১১টা ৪০ মিনিটে ঢাকায় পৌঁছান চীনের প্রেসিডেন্ট। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

চীনের প্রেসিডেন্টের সঙ্গে ঢাকায় এসেছেন ১৩ সদস‌্যের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল। তাদের মধ্যে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শীর্ষ পর্যায়ের নেতারা ছাড়াও কয়েকজন মন্ত্রীও রয়েছেন।

অবতরণের পর রাষ্ট্রীয় এই অতিথিকে ২১ বার তোপধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয়। এরপর দুটি শিশু ফুল দিয়ে বরণ করার পর লালগালিচা সংবর্ধনার সঙ্গে সামরিক বাহিনীর সুসজ্জিত চৌকস একটি দল তাকে গার্ড অফ অনার দেয়।

বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনা ও শি জিনপিংয়ের নেতৃত্বে দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক হয়। পরে দুই নেতার উপস্থিতিতে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারকে সই হয় এবং ছয়টি প্রকল্পের ফলক উন্মোচন করেন তারা।

প্রায় ২৩ ঘণ্টার সফরে শনিবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন চীনের প্রেসিডেন্ট। এরপর সকাল ১০টার দিকে ভারতের গোয়ার উদ্দেশে যাত্রা করবেন তিনি। সেখানে শি জিনপিং ব্রিকস সম্মেলনে অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এ সম্মেলনে যোগ দেবেন।

মতামত...