,

সর্বশেষ
bnr ad 250x70 1

বন্দরনগরী চট্টগ্রামে বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আসছে

ccc logoনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  বন্দরনগরী চট্টগ্রামে আবারও বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হচ্ছে। সিটি করপোরেশন এবার ডাস্টবিনের পরিবর্তে বাসা-বাড়ি থেকে সরাসরি আর্বজনা সংগ্রহের উদ্যোগ নিয়েছে ।

প্রাথমিকভাবে এ কার্যক্রমের আওতায় নিয়ে আসা হবে নগরীর ৬টি ওয়ার্ডকে। তবে এই সেবার জন্য নগরবাসির কাছ থেকে কোনো অর্থ নেয়া হবে না বলে জানিয়েছেন সিটি মেয়র।

চট্টগ্রামের অলিগলিতে ডাস্টবিনের ভেতরে-বাইরে ময়লা-আর্বজনা ছড়িয়ে ছিটিয়ে থাকার এ চিত্র নিয়মিত। কয়েকমাস আগে রাতে বর্জ্য সংগ্রহ কার্যক্রম চালু করা হলেও তাতে অবস্থার তেমন একটা উন্নতি হয়নি।

তবে, নগরীর বর্জ্য ব্যবস্থাপনাকে আবারও ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। যাতে এবার ডাস্টবিনের পরিবর্তে সরাসরি আর্বজনা সংগ্রহ করা হবে বাসা বাড়ি থেকে। পাশাপাশি আর্বজনা ফেলার জন্য সরবরাহ করা হবে দু’ টি করে পাত্র।

বাসা বাড়ি থেকে সরাসরি ময়লা আর্বজনা সংগ্রহ করা হলেও আপাতত নগরবাসির কাছ থেকে কোনো অর্থ নেয়া হবে না বলে জানান মেয়র।

তবে বর্জ্য ব্যবস্থাপনায় নেয়া নতুন উদ্যোগকে স্বাগত জানালেও তার কার্যকর বাস্তবায়নের স্বার্থে নগরবাসীর কাছ থেকে প্রয়োজনে অর্থ নেয়ার ওপর জোর দিলেন একজন নগর বিশেষজ্ঞ।

প্রাথমিকভাবে নগরীর ৬টি ওয়ার্ডের প্রায় ১ লাখ ২০ হাজার মানুষকে এ কার্যক্রমের আওতায় আনা হচ্ছে। এজন্য নতুন করে ৭শ জনবল ও সাড়ে তিনশ রিক্শা ভ্যান লাগবে।

মতামত...