,

সর্বশেষ
bnr ad 250x70 1

বন্ধ হল বাল্যবিবাহ, বরযাত্রীর খাবার গেল এতিমখানায়

240নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,১২, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):বোয়ালখালী উপজেলায় বাল্য বিয়ে প্রতিরোধ করলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহাবুবল আলম। এসময় ভ্রাম্যমাণ আদালত কনে পক্ষকে ১ হাজার টাকা জরিমানা ও ৮শ’ বরযাত্রীর জন্য তৈরি খাবার এতিমখানায় বিলির নির্দেশ দেন। সোমবার বিকেল ৩টা নাগাদ ভ্রাম্যমাণ আদালত কনে ও বর পক্ষকে বাল্যবিবাহ প্রতিরোধ আইনে এই সাজা দেন এবং ভবিষ্যতের জন্য সতর্ক করেন।

জানা যায়, সোমবার রাতে সরোয়াতলী ইউনিয়নের হাজী নুর হোসেনের ছেলে প্রবাসী মোঃ শাহেদুল আলম আকাশ (৩৫) এবং শ্রীপুর খরন্দ্বীপ ইউনিয়নের চাঁন বক্স সওদাগরের বাড়ির মোঃ আইয়ুবের স্কুল পড়ুয়া কনে সাবরিনা সুলতানা সাদিয়ার (১৬) সাথে বিয়ের কথা ছিল। নোটারি পাবলিক করে কনের বয়স বাড়িয়ে উভয় পরিবারে বিয়ের আয়োজন চলছে এমন খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহাবুবুল আলম ভ্রাম্যমাণ আদালত চালিয়ে বিয়ে বন্ধ করে দেন। এসময় বাল্য বিয়ে প্রতিরোধ আইনে কনে পক্ষকে ১ হাজার টাকা জরিমানা করেন এবং বিয়ে সম্পূর্ণ না হওয়ায় তাদেরকে শাস্তি থেকে অব্যহতি দেন। এছাড়া স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে বর পক্ষের ৮শ’ জনের জন্য তৈরি খাবার উপজেলার বিভিন্ন এতিমখানায় বিলির নির্দেশ দেন। উভয় পক্ষ নিজ নিজ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের উপস্থিতিতে বাল্য বিয়ে না দেয়ার মুচলেকা দিয়ে অব্যাহতি পান। কনে সাবরিনা সুলতানা সাদিয়া খরন্দ্বীপ বালিকা উচ্চ বিদ্যালয়ের এবারের এস এস সি পরীক্ষার্থী বলে জানা গেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মাহাবুবুল আলম জানান, নোটারি পাবলিক করে বয়স বাড়িয়ে কনে পক্ষ বিয়ের আয়োজন করলে বাল্য বিয়ে বন্ধ করে তাদের জরিমানা করা হয়। অপ্রাপ্ত বয়সে বিয়ে সম্পূর্ণ না করার অঙ্গীকার দিয়ে দুপক্ষই এলাকার চেয়ারম্যানদের সামনে মুচলেকা প্রদান করেন। এছাড়া বর যাত্রীদের আতিথিয়তার জন্য তৈরি খাবার উপজেলার বিভিন্ন এতিমখানায় বিলি করা হয়।

কনে পক্ষের শ্রীপুর খরন্দ্বীপের চেয়ারম্যান মোঃ মোকারম ঘটনা সত্যতা স্বীকার করে বলেন কনে পক্ষ আমার ইউনিয়ন পরিষদ থেকে জন্ম নিবন্ধন না পেয়ে নোটারি করে বিয়ের আয়োজন করেন। তাই বিয়েটি উপজেলা নির্বাহী অফিসার বন্ধ করে দেন। উভয় পক্ষ আগামী দু’বছরের আগে বিয়ে সম্পন্ন করবেন না বলে অঙ্গীকার প্রদান করেন। বর পক্ষের সারোয়াতলীর ইউনিয়নের চেয়ারম্যান নুর মোহাম্মদও ঘটনার সত্যতা স্বীকার করেন।

মতামত...