,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাঁশখালীতে ভূমিহীন পরিবারের বাগানের গাছ কেটে জায়গা দখলের চেষ্টা

শাহ্ মুহাম্মদ শফিউল্লাহ, বাঁশখালী,৮মে, বিডিনিউজ রিভিউজ.কম:: চট্টগ্রামের বাঁশখালীর পূর্ব গুনাগরী পাহাড়ী এলাকায় ভূমিহীন পরিবারকে সরকারিভাবে ১৯৯৯/২০০০ সালে বন্দোবস্তিকৃত ৮০ শতাংশ জায়গা ও রোপন করার বাগানের গাছ কেটে ফেলেছে স্থানীয় দুর্বৃত্তরা। এ নিয়ে জায়গার মালিক জাগের আহমদ ও তার পুত্র মো. ইদ্রিস জায়গা ও বাগান রক্ষার জন্য প্রশাসনের কাছে আবেদন জানিয়েছে। অভিযোগ সূত্রে জানা যায়, সরকারিভাবে ভূমিহীনদের জন্য কালীপুর ইউনিয়নের জঙ্গল গুনাগরী পাহাড়ী এলাকার ছমদ মিয়ার পুত্র জাগের আহমদ ও ফজল আহমাদের কন্যা জাহানারা বেগমকে ভূমিহীন হিসেবে ৯৯/২০০০সালে, ৮০শতাংশ জায়গা বন্দোবস্তি জেলা প্রশাসন নির্দেশে বাঁশখালী উপজেলা ভূমি অফিস। বাঁশখালী উপজেলা ভূমি অফিসের কানুগো ও সার্ভেয়ার এর যৌথ তদন্ত প্রতিবেদনে ২৬৯ নং খতিয়ানের ৩৯৫ ও ৪০৫ নং বিএস দাগের ৮০ শতাংশ জায়গা দলিল হস্তান্তর করেন। সরকারিভাবে জায়গা বরাদ্ধেও পর পরিবারের সদস্যরা এই জায়গার উপর প্রথম পর্যয়ে সবজি চাষ করা হলেও পরবর্তীতে বিভিন্ন জাতের বৃক্ষ (চারা) রোপন করা হয়। চারা গাছ গুলো বড় হতে থাকলে ভূমি দস্যুদের নজর পড়ে। গভীর রাতে জায়গা দখলের উদ্দেশ্য চারা গাছ কর্তন করতে শুরু করে।
বন্দোবস্তি পাওয়া ভূমিহীন দিন মজুর জাগের আহমদ তার পুত্র মো. ইদ্রিস বলেন, সরকারিভাবে নিয়ম নীতি মেনে তদন্ত পূর্বক ভূমিহীন পরিবার চিহ্নিত করে আমাদেরকে ৮০শতাংশ জায়গা হস্তান্তর করেন। আমাদের বাগানে রোপীত বিভিন্ন জাতের গাছ রয়েছে। দুর্বৃত্তরা গত ২-৩ মাসে রাতে আধারে ১২/১৪টি গাছ কেটে নিয়েছে। এ বাপারে প্রশাসনের কাছে অভিযোগ দায়েল করার হয়েছে। স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি সরকারিভাবে বরাদ্ধ পাওয়া জায়গাটি দখল করার জন্য বিভিন্ন কায়দায় চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও অভিযোগ সূত্রে জানাযায়। স্থানীয় এলাকাবাসীদের সাথে কথা বলে জানা যায়, বন্দোবস্তিকৃত জায়গাটিতে জাগের আহমদ ও তার পরিবার দীর্ঘদিন যাবৎ বিভিন্ন ফলের বাগান করে আসছিল।
কালীপুর রেঞ্জ কর্মকর্তা মো. শাহাজান বলেন, বাগান থেকে গাছ কাটার জন্য অনুমতি নিতে হয়। কিন্তু জোর দখলকারী ব্যক্তিরা অনুমতি ছাড়া রাতে আধারে গাছ কেটে নিয়ে যায়। গাছ কর্তনকারী চিহ্নিত হলে আইনগত ব্যাবস্থা নেওয়া হবে। স্থানীয় ইউপি সদস্য মো. ফিরোজ তালুকদার বলেন, জায়গা দখল বা গাছ কর্তননের ব্যাপারে আমাকে কেউ কোন অভিযোগ করেন নি।

মতামত...