,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশসহ ৪ দেশের নারীকে বিয়ে করতে পারবে না সৌদি পুরুষ

২৮ ডিসেম্বর,বিডিনিউজ রিভিউজ.কম:: বাংলাদেশ, পাকিস্তান, চাদ ও মিয়ানমারের নারীদেরকে বিয়ে করা নিষেধ সৌদি পুরুষদের। মঙ্গলবার মক্কা পুলিশ বিভাগের পরিচালক মেজর জেনারেল আসাফ আল কোরাইশির বরাত দিয়ে স্থানীয় পত্রিকা এ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হয়। এতে বলা হয়েছে, এই চার দেশের প্রায় পাঁচ লাখ নারী বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন। সৌদি পুরুষদের বিদেশি নাগরিকদের বিয়ে করা থেকে বিরত রাখতেই সরকারের পক্ষ থেকে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

রিপোর্টে আরও বলা হয়, বিদেশিদের বিয়ে করতে হলে নানান আনুষ্ঠানিকতার জন্য সরকারের অনুমতি নিয়ে হয়। এখন সৌদি নাগরিকদের বিদেশিদের বিয়েতে কঠোর নিয়মকানুনের মুখোমুখি হতে হবে।

আসাফ আল কোরাইশি বলেন, সৌদি নাগরিক যারা এখনো বিদেশিদের বিয়ে করতে চান, তাদের প্রথমে সরকারের সম্মতি নিতে হবে। সরকারি যথাযথ চ্যানেলের মাধ্যমে বিয়ে করা জন্য একটি আবেদন জমা দিতে হবে।

কর্মকর্তাদের মতে, আবেদনকারীর বয়স ২৫ বছরের বেশি হতে হবে। স্থানীয় জেলা মেয়র, পরিচয়পত্র এবং পরিবারের সম্মতির নথিও আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

কোরাইশি আরও বলেন, ‘আবেদনকারী বিবাহিত হলে তার স্ত্রী অক্ষম, বন্ধ্যা কিংবা দীর্ঘমেয়াদী রোগে আক্রান্ত এ মর্মে হাসপাতালের একটি সার্টিফিকেট আবেদনের সঙ্গে জমা দিতে হবে। ’ তালাকপ্রাপ্ত পুরুষেরা বিবাহ বিচ্ছেদ মেয়াদ ছয় মাস পূর্ণ না হলে আবেদন করতে পারবেন না যোগ করেন কোরাইশি।

মতামত...