,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশী ডক্টর রেজাউল করিম সৌদতে শ্রেষ্ঠ বৈজ্ঞানিক পদক অর্জন

aইমরান চৌধুরী, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ রিয়াদ, সৌদির শ্রেষ্ঠ বৈজ্ঞানিক পদক২০১৫ লাভ করেছেন বাংলাদেশি ড: মুহাম্মদ রেজাউল করিম। তিনি সৌদি আরবের কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের কলেজ অব ইঞ্জিনিয়ারিং’র অধীনে সেন্টার অফ এক্সিলেন্স ফর রিসার্চ ইন ইঞ্জিনিয়ারিং ইন ম্যাটারিয়াল, অ্যাডভান্স ম্যানুফ্যাকচার ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক।

এ বছর কিং সৌদ ইউনিভার্সিটি’স অ্যাওয়ার্ড ফর সায়েন্টিফিক এক্সিলেন্স-২০১৫ এর মোট সাতটি গ্যাটাগরিতে ১৫ জনকে তাদের কাজের স্বীকৃতি স্বরূপ এ পদক দেয়া হয়েছে। বাংলাদেশি বংশোদ্ভূত সৌদি প্রবাসী রেজাউল করিম ‘ইনভেনশন, ইনভেনশন অ্যান্ড টেকনোলজি লাইসেন্সিং প্রাইজ ক্যাটাগরিতে তৃতীয় স্থান লাভকারী হিসেবে এ পদক পান।

সম্প্রতি এক অনুষ্ঠানের মাধ্যমে নির্বাচিত ১৫ বিজ্ঞানীর হাতে পদক তুলে দেন রিয়াদের গভর্নর প্রিন্স ফয়সাল বিন আব্দুল আজিজ।

‘শ্রেষ্ঠ বৈজ্ঞানিক-২০১৫’র পদক পেয়ে  ড:রেজাউল করিম বলেন, এ পদক আমার একার না। এ পদক সকল প্রবাসীর এবং বাংলাদেশের ১৬ কোটি মানুষের পদক। আমি নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি এ কারণে যে, আমি বাংলাদেশের সন্তান এবং বাংলাদেশের নামেই আমার এ পদক।
ড: রেজাউল করিম -১৯৭৫ সালের ১৫ জানুয়ারি নোয়াখালী জেলার চাটখিল উপজেলার পরানপুর গ্রামের ‘মিসাব বাড়ির’ এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন রেজাউল করিম। দাদা মরহুম মৌলভী আহমেদ উল্লাহ নদীয়া হাইস্কুলের আরবি শিক্ষক এবং বাবা মরহুম মোশারেফ হোসেন ভূঁইয়া বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ডের সাব স্টেশন ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত।

তিনি,২০০৯ সালের এপ্রিল থেকে এখন পর্যন্ত  কিং সৌদ বিশ্ববিদ্যালয়ের নিযুক্ত আছেন।
ড: রেজাউল করিম তার এই প্রাপ্তির জন্য মহান আল্লাহর শুকরিয়া আদায় করেন।এবং দেশবাসী সহ সকলের কাছে দোয়া প্রার্থনা করেন।

মতামত...