,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশের গণতন্ত্রের যাত্রা অব্যাহত থাকবেঃযুক্তরাষ্ট্র

bangladeshi-foreignনিজস্ব প্রতিবেদক, ঢাকা,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ বাংলাদেশের গণতন্ত্রের যাত্রা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন  যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি টমাস শ্যানন।

শুক্রবার ওয়াশিংটনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাতের সময় ওয়াশিংটনে নিযুক্ত টমাস শ্যানন এ আশাবাদ ব্যক্ত করেন।

প্রথমবারের মতো শেননের সঙ্গে সাক্ষাৎকালে শাহরিয়ার আলম শেননকে নতুন এ দায়িত্বগ্রহণের জন্য অভিনন্দন জানান। শেনন শাহরিয়ার আলমকে ধন্যবাদ জানান এবং গত বছরের ডিসেম্বরে বাংলাদেশে তার গুরুত্বপূর্ণ এবং ফলপ্রসু সফরের জন্য প্রসঙ্গ উল্লেখ করেন। দায়িত্ব  পালনের ওই সময়টা দক্ষিণ এশিয়ার জন্য গুরুত্বপূর্ণ ছিল বলে জানান টমাস শ্যানন।

এ সময় দুজনের মধ্যে ৪৫ মিনিট ফলপ্রসু আলোচনা হয়। টমাস শ্যানন বলেন, যুক্তরাষ্ট্র চায় বাংলাদেশে যেন গণতন্ত্রের যাত্রা  অব্যাহত থাকে। গণতন্ত্রের বিস্তৃত পরিসরও বজায় থাকা একই সঙ্গে গণতন্ত্রের মূল বিষয়গুলোর মর্যাদাও যেন যেন অক্ষুণ্ন থাকার আশাবাদ ব্যক্ত করেন।
সাক্ষাৎ অনুষ্ঠানে দুই দেশের মধ্যে নিরাপত্তা, বাণিজ্য, সন্ত্রাস ও জ্ঞান বিনিময় নিয়ে আলোচনা হয়। এছাড়া বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়েও তাদের মধ্যে মতবিনিময় হয়।
এর আগে শাহরিয়ার আলম মার্কিন সহকারী মন্ত্রী নিশা দেশাই বিসওয়ালের সঙ্গে এক আলোচনায় মিলিত হন।

পরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী হোয়াইট হাইসের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র পরিচালক পিটার ল্যাভয়ের সঙ্গে সাক্ষাৎ করেন।

এ সময় মন্ত্রীর সঙ্গে আরও উপস্থিত ছিলেন, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন।

বি এন আর/ ১৬০২১১/০০০৫০/ বি

মতামত...