,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশের জন্য ভারতের আলাদা রেডিও প্রোগ্রাম

indian all india akasbani buldনিজস্ব প্রতিবেদক,  বিডিনিউজ রিভিউজ ডটকমঃ ১৯৭১ সালের পর আবারো বাংলাদেশের সঙ্গে রেডিও কূটনীতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে ভারত। অল ইন্ডিয়া রেডিও (এআইআর) স্টেশনের পক্ষ থেকে আকাশবাণী মৈত্রী নামের একটি বাংলা সার্ভিস চালু করতে যাচ্ছে তারা।

পাঁচ মাস ধরে প্রস্তুতি নেয়ার পর এআইআর এর কলকাতা স্টেশন থেকে এই সার্ভিসটি চালু করা হচ্ছে। মূলত ঢাকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরো দৃঢ় করতে বাংলাদেশীদের লক্ষ্য করেই এ সার্ভিস চালু করা হচ্ছে।

১৯৭১ সালে ভারতের এমনই এক উদ্যোগ বেশ কার্যকর ছিল বাংলাদেশের জন্য। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের পক্ষে উপেন তরফদারের কণ্ঠ সে সময় মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করেছিল। সেই সঙ্গে পাকিস্তানের প্রোপাগান্ডার বিরুদ্ধে উপেন তরফদারের ‘সংবাদ বিচিত্র’ অনুষ্ঠানটি বেশ কার্যকর ছিল যা প্রচার হত ভারতের এআইআর কলকাতা স্টেশন থেকে। ভারত আশা করছে তাদের আকাশবাণী মৈত্রী সার্ভিসটিও কার্যকর হবে।

এআইআর কলকাতা স্টেশন তাদের এই মৈত্রী সার্ভিস চালানোর জন্য বাংলাদেশ বেতারের সহায়তা নেবে বলে জানানো হয়। ২০১০ সালে এমন একটি উদ্যোগ বিফলে যাওয়ার ৬ বছর পর আরো দৃঢ়তা নিয়ে এ কার্যক্রম শুরু করতে যাচ্ছে অল ইন্ডিয়া রেডিও। লাইভমিন্ট ডটকম।

 

মতামত...