,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশের সফলতাকে ‘রেপ্লিকেট’ করতে প্রধানমন্ত্রী হাসিনার সহযোগিতা চায় ওআইসি

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ বাংলাদেশে ব্যাপক সফলতাকে অন্য মুসলিম দেশগুলোতে ‘রেপ্লিকেট’ করতে চায় বলে জানিয়ে বাংলাদেশের সহযোগিতা চেয়েছেন ওআইসির সেক্রেটারি জেনারেল ইয়াদ বিন আমিন মাদানি।

শনিবার (০৪ জুন) সন্ধ্যায় জেদ্দা কনফারেন্স প্যালেসে সৌদি বাদশার আমন্ত্রণে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে ওআইসির মহাসচিব এ সহযোগিতা চান।

পররাষ্ট্র সচিব শহিদুল হক ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে ব্রিফ করেন।

ওআইসি মহাসচিব এনজিও সেক্টরে বাংলাদেশের সফলতার কথা তুলে ধরে বলেন, ‘এনজিও সেক্টর ও গ্লোবাল ডেভেলপমেন্টে ওআইসি নতুন করে উদ্যোগ নিচ্ছে। বাংলাদেশ যেন অ্যাকটিভলি সেখানে সাপোর্ট করে।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা প্রস্তাব পাঠালে আমরা অবশ্যই চেষ্টা করবো।

ওআইসি সেক্রেটারি জেনারেল নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেন, ‘ওআইসিতেও নারীর ক্ষমতায়ন ইস্যুটাকে বড় করে আনতে চাই।’ এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার অভিজ্ঞতা, লিডিং রোল শেয়ার করার অনুরোধ করেন মহাসচিব।

যেসব দেশ এখনো মাইক্রো ফিন্যান্স ডেভেলপমেন্টের প্রাথমিক পর্যায়ে আছে তারা কিভাবে বাংলাদেশের অভিজ্ঞতাকে কাজে লাগাতে পারে সে বিষয়েও বাংলাদেশের সহযোগিতা চেয়েছেন মহাসচিব।

সাক্ষাতকালে সম্প্রতি অনুষ্ঠিত ওআইসি সম্মেলনের বিভিন্ন দিক সহ ইসলামি বিশ্বে শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য নেয়া বিভিন্ন উদ্যোগের কথা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন ওআইসি মহাসচিব।

সাক্ষাতকালে ওআইসি ভুক্ত দেশগুলোতে কিভাবে বাণিজ্য বাড়ানো যায় এ বিষয়েও আলোচনা হয়।

 

মতামত...