,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশে আইএস নেই, জঙ্গিবাদ উসকে দিচ্ছে বাইরের কেউ :বার্নিকাট

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে বাংলাদেশে চিহ্নিত কোনো আইএস নেই। তবে এখানে জঙ্গিবাদ উসকে দিচ্ছে বাইরের কেউ। বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রকে একসঙ্গে তাদের চিহ্নিত করে দমন করতে হবে।

 সোমবার ২৫ জুলাই  নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ভবনে মেয়র সাঈদ খোকনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বার্নিকাট এ কথা বলেন। ‘নিরাপদ এবং শক্তিশালী সিটি’ গড়ে তোলার লক্ষ্যে ওয়ার্ল্ড মেয়রদের সিটি নেটওয়ার্ক সম্মেলনে অংশ নেয়ার জন্য মেয়রকে আমন্ত্রণ জানাতে রাষ্ট্রদূত নগর ভবনে আসেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, সব দেশেই দেশীয় সন্ত্রাসীরা হামলা করছে। আমরা দেখছি, যারা সন্ত্রাসী কাজ করছে, তারা দেশের বাইরে থেকে আসছে না।লোকজন আমাকে বাংলাদেশে হামলার সম্পর্কে বলেছে। আমি মনে করি, এটা বাংলাদেশি সংস্কৃতি, রাজনীতি ও ধর্ম নয়। কিছু লোক এখানকার মানুষকে এ বিষয়ে প্রভাবিত ও বিভ্রান্ত  করছে।

বার্নিকাট বলেন, গুলশান হামলার পর জঙ্গিবাদ দমনে বাংলাদেশ ভালো ব্যবস্থা নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জঙ্গিবাদকে জিরো টলারেন্স দেখাচ্ছেন, যা প্রশংসার দাবি রাখে। উভয় দেশের মধ্যে বিদ্যমান অভিন্ন ইস্যুতে একসঙ্গে কাজ করার ব্যাপারে গভীর আগ্রহ ব্যক্ত করেন তিনি।

বার্নিকাট বলেন, সন্ত্রাসী হামলা মোকাবিলায় শহর নেটওয়ার্ক তৈরির উদ্যোগ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ‘সেইভ সিটি’ বিষয়ক ওয়ার্ল্ড মেয়রদের একটি কনফারেন্সের আয়োজন করা হবে।  তিনি বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। এটা শুধু বাংলাদেশের সমস্যা নয়। এটার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে। বাংলাদেশকে অস্থিতিশীল করার লক্ষ্য যুক্তরাষ্ট্রের নেই বলেও মন্তব্য করেন তিনি।

মেয়র সাঈদ খোকন বলেন, আমরা মার্কিন রাষ্ট্রদূতকে বলেছি, বাংলাদেশের মানুষের মনে মৌলবাদী চিন্তা নেই। যে একটা বা দুটি ঘটনা ঘটেছে, তা মোকাবিলায় সরকার সফল হয়েছে। মেয়র বলেন, আমরা এ ধরনের ঘটনার (জঙ্গি হামলা) সম্মুখীন এই প্রথম। তবে আমরা স্বাভাবিক অবস্থায় ফিরে আসছি। মানুষের মনে যে ভয় ছিল, তা এখন আর নেই।

বৈঠকে বার্নিকাটের সঙ্গে যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর আন্দ্রেয়া ব্রুলেট রডরিগাজ, রাজনৈতিক কর্মকর্তা ড্যানিয়েল বাকোভ ছাড়াও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল উপস্থিত ছিলেন।

 

মতামত...