,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশ ভারতের তথাকথিত বন্ধু: ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী

বিডিনিউজ রিভিউজ.কম::ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হাঁসরাজ গঙ্গারাম আহির বাংলাদেশকে ভারতের ‘তথাকথিত বন্ধু’ আখ্যা দিয়ে বলেছেন, জাতীয় নিরাপত্তায় পাকিস্তান ও চীনের মতো বাংলাদেশও বড় চ্যালেঞ্জ।

বৃহস্পতিবার বিজনেস চেম্বার অ্যাসোচাম আয়োজিত হোমল্যান্ড সিকিউরিটি কনফারেন্সে হাঁসরাজ বলেন, ভারতের নিরাপত্তার ক্ষেত্রে চীন ও পাকিস্তানের পাশাপাশি বাংলাদেশও হুমকি তৈরি করছে। বাংলাদেশ আমাদের শুধু তথাকথিত বন্ধু দেশ, যেখান থেকে অবৈধ অনুপ্রবেশের মাধ্যমে ভারতের সবচেয়ে বড় ক্ষতি করা হচ্ছে। তাই শুধু চীন বা পাকিস্তান নয়, বাংলাদেশও আমাদের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। খুব কাছ থেকে দেখেছি বলেই আমি জানি।

গত সপ্তাহে হাঁসরাজ আসাম সফর করেছিলেন। সফরে তিনি বাংলাদেশের সঙ্গে সীমান্তে বেষ্টনী নির্মাণের বিষয়টি পরিদর্শন করেন। বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেন, অবৈধ প্রবেশের মাধ্যমে ভারতকে অনেক ক্ষতিগ্রস্ত করেছে বাংলাদেশ। শুধু আধুনিক প্রযুক্তিই এ প্রবণতা রোধ করতে পারে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, অনুষ্ঠানে প্রতিবেশী চীন ও পাকিস্তান নিয়েও নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন হাঁসরাজ। তিনি বলেন, চীন খুব ঘনিষ্ঠ বন্ধু নয়। তারা শুধু সমস্যার সৃষ্টি করেছে। বাংলাদেশ, চীন, মিয়ানমারের সন্ত্রাসীরা পাকিস্তান হয়ে ভারতে প্রবেশ করছে। অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে বিভিন্ন আধুনিক প্রযুক্তি কাজে লাগাতে হবে ভারতকে।

তবে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর এ বক্তব্যের সঙ্গে বাংলাদেশ ও ভারতের সরকারের অবস্থান ও বক্তব্যের কোনো সামঞ্জস্য নেই। গত সপ্তাহেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উভয় দেশের ঐতিহাসিক বন্ধনকে নতুন মাত্রায় নিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।

মতামত...