,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশ-ভারত নৌ ট্রানজিট শুরু

indian nou tranjit openনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ বাংলাদেশের বন্দর ব্যবহারের জন্য নির্ধারিত ফি দিয়ে ভারতীয় পণ্য পরিবহনের কাজ শুরু হয়েছে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে। বৃহস্পতিবার ১৬ জুন  দুপুরে আশুগঞ্জ নৌবন্দরে এই কার্যক্রম উদ্বোধন করে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ‘এই ট্রান্সশিপমেন্টের ফলে বাংলাদেশ সব দিক থেকে লাভবান হবে।’

এই প্রথম বাংলাদেশের অবকাঠামো ব্যবহারের বিনিময়ে ফি দিচ্ছে ভারত। এর আগে বিশেষ বিবেচনায় বিনা মাশুলে দুই দফায় আশুগঞ্জ নৌবন্দর হয়ে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতের ত্রিপুরায় পণ্য নিয়েছিল ভারত।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের সময় সংশোধিত প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট অ্যান্ড ট্রেড (পিআইডব্লিউটিটি) চুক্তি স্বাক্ষরিত হয়। সে চুক্তির আওতায় ট্রান্সশিপমেন্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এক হাজার চার মেট্রিক টন ভারতীয় লৌহজাত পণ্য বহনকারী এমভি নিউটেক-৬ নামের একটি জাহাজ কলকাতা থেকে বুধবার বিকালে আশুগঞ্জ বন্দরে পৌঁছে। এখন তা যাচ্ছে সড়ক পথে আগরতলায়। এজন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে আশুগঞ্জ থানার ওসি মুহাম্মদ সেলিম উদ্দিন জানান।

 

মতামত...