,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশ সেনাবাহিনীর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি

army 1নিজস্ব প্রতিবেদক,বিডিনিউজ রিভিউজঃ ৪৭ বিএমএ স্পেশাল কোর্সে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ইঞ্জিনিয়ার্স ও সিগন্যাল কোরে এ নিয়োগ দেওয়া হবে। নিয়োগপ্রাপ্তরা ২৪ সপ্তাহ প্রশিক্ষণ শেষে ক্যাপ্টেন পদে কমিশন পাবেন।

শিক্ষাগত যোগ্যতা

ইঞ্জিনিয়ার্স কোর: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৩.৫ পেয়ে পাস এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে। পদটিতে আবেদন করতে পারবেন পুরুষ ও মহিলা প্রার্থীরা।

সিগন্যাল কোর : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৩.৫ পেয়ে পাস এবং পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অথবা ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস পুরুষ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিংয়ে ন্যূনতম সিজিপিএ ৩.০০ থাকতে হবে।

শারীরিক যোগ্যতা
পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা
প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি, ২০১৭ তারিখে অনূর্ধ্ব-২৮ বছর হতে হবে। মহিলাদের ক্ষেত্রে বিবাহিত ও অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য হলেও শুধু অবিবাহিত পুরুষরাই আবেদন করতে পারবেন। তবে ১ জানুয়ারি, ২০১৭ তারিখে বয়স ২৬ বছরের বেশি হলে আবেদন করতে পারবেন বিবাহিত পুরুষরাও।

আবেদন প্রক্রিয়া
আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন।

মতামত...