,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাংলাদেশ ৩ মাসেই চুরি যাওয়া অর্থ ফেরত পাবে

aনিজস্ব প্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার তিন মাসের মধ্যে বাংলাদেশকে ফেরত দেয়ার আশা করছে ফিলিপাইন।

এএমএলসির মহাপরিচালক জুলিয়া বাকে-আবাদ এক সাক্ষাৎকারে বলেছেন, আমি আশা করছি এ জন্য (বাংলাদেশকে অর্থ ফেরত) মাত্র তিন মাস লাগবে। তবে তিন মাসই যে লাগবে, সে বিষয়ে আমি নিশ্চিত নই।’

ফিলিপাইনের গণমাধ্যমে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

এর আগে আবাদ নিশ্চিত করেন, ম্যানিলা রিজিওনাল ট্রায়াল কোর্ট প্রোভিশনাল অ্যাস্টেস প্রিজারভেশন অর্ডার (পিএপিও) জারি করেছেন। এই আদেশ ক্যাসিনো জাঙ্কেট অপারেটর কিম অংয়ের ফেরত দেওয়া ৪.৬৩ মিলিয়ন ডলারসহ এএমএলসির কাছে থাকা পুরো অর্থের জন্য দেওয়া হয়েছে। তা ছাড়া ১ মার্চ আপিল কোর্টের আদেশ বলে যে অর্থ আটকে দেয় এএমএলসি, তাও এর আওতায়ভুক্ত।

এখন আগামী ২০ দিনের মধ্যে পিএপিওর ওপর সংক্ষিপ্ত শুনানির দিন ধার্য করবেন আদালত। শুনানির পর আদালত রায় দেবেন। এরপর এএমএলসি দ্রুত রায় বাস্তবায়ন করবে।

আবাদ বলেন, আগামী তিন মাসের মধ্যে আইন প্রক্রিয়ার মধ্য দিয়ে এএমএলসির মাধ্যমে বাংলাদেশকে সব অর্থ ফেরত দেওয়া সম্ভব হবে যদি কোনো বিরোধী পক্ষ না থাকে। আমরা আশা করছি, কোনো বিরোধী পক্ষ থাকবে না। অর্থাৎ আর কোনো পক্ষ যদি এই অর্থ দাবি না করে, তাহলে বাংলাদেশ সরকারকে অর্থ ফেরত দিতে আদালত এএমএলসিকে অনুমতি দেবেন।

আদালতের এই প্রক্রিয়া শেষ হওয়ার পর বাংলাদেশ সরকারের পক্ষে যথাযথ নথিপত্র পেশ করতে হবে সংশ্লিষ্ট আদালতে। এর ভিত্তিতে আরো একটি রায় দেবেন আদালত। যার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার অর্থ ফেরত পাওয়ার যোগ্য হবে।

এদিকে ফিলিপাইনের সিনেট রিবন কমিটির শুনানিতে সিনেটর টিওফিসটো গুইনগোনা জানান, ফিলিপাইন অ্যামিউজমেন্ট অ্যান্ড গেমিং করপোরেশনে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ৪৮ মিলিয়ন পেসো শনাক্ত হয়েছে। সরকার আইন পাস করলেই কেবল ওই অর্থ বাংলাদেশ সরকারকে ফেরত দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে গচ্ছিত বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে নিয়ে যাওয়া হয়। বাকি ২ কোটি ডলার শ্রীলঙ্কায় পাচার করা হয়। শ্রীলঙ্কা থেকে এরইমধ্যে ওই ২ কোটি ডলার উদ্ধার করা হয়েছে

 

মতামত...