,

সর্বশেষ
bnr ad 250x70 1

বাজারে রসুন ও ডালের দাম লাগামহীন

garli - dalনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, খুচরা বাজারে এক মাস আগে আমদানি করা বড় দানার মসুর ডালের ‍দাম ছিল ৮০টাকা থেকে ৯০ টাকা। শুক্রবার তা বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা থেকে ১২০ টাকা।আর ভাল মানের মসুর ডাল ১৪০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। মাসের ব্যবধানে ডালের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেডেছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

বেশ কিছু দিন আমদানি করা রসুনের দাম বাড়লেও এবার দেশি রসুনের ওপর দাম বাড়ার প্রভাব পড়েছে। গত সপ্তাহে যে দেশি রসুন বিক্রি হয়েছে ৮০ টাকায়, শুক্রবার রাজধানীর খুচরা বাজারে তা বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়। প্রতিকেজি দেশি রসুনের দাম বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। আমদানি করা প্রতিকেজি রসুন বিক্রি হচ্ছে ১৯০ টাকা থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহে দু’একদিনের বৃষ্টির অজুহাতে রসুনের দাম পাইকারি বাজারে বেড়ে গেছে। তাই খুচরা বাজারে বেশি বিক্রি করতে হয়।

বাজারে চিনির দাম আগের সপ্তাহে বাড়লেও বর্তমানে স্থির রয়েছে। শুক্রবার প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। ছোলার দামেও একই চিত্র লক্ষ করা গেছে। প্রতিকেজি ছোলা বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকায়।

লাগামহীন ভাবে রসুনের দাম বাড়লেও বাজার মনিটরিঙয়ের কোন ব্যাবস্থা নেয়া হয়নি বলে জানা গেছে।

বি এন আর/০০১৬/০০৪/০০৯/০০০৪৮০৭/এনবি

 

মতামত...